কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ভেতরে অবস্থান নয়: হাইকোর্ট

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়
কাজী নজরুল বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ভেতরে অবস্থান কর্মসূচি পালন করা যাবে না। অবস্থান করতে হলে তা হবে ক্যাম্পাসের বাইরে তরদে হবে। মূল প্রবেশদ্বার থেকে ৫০ মিটার দূরে। 

বুধবার (২৬ এপ্রিল) আসানসোল পুলিশ কমিশনারকে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ভিতরে চলতে থাকা অবস্থান কর্মসূচি বন্ধ করানোর নির্দেশ দিয়ে এমনটাই জানিয়েছে কলকাতা হাইকোর্ট।

বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, পড়াশোনার ক্ষতি করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে অবস্থান কর্মসূচির অধিকার থাকতে পারে না। কোনও ভাবেই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং পড়ুয়াদের ঢুকতে বা পঠনপাঠনে বাধা দেওয়া যাবে না। ওই বিশ্ববিদ্যালয় থেকে অবস্থান কর্মসূচি সরাতে আসানসোলের পুলিশ কমিশনারকে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। প্রয়োজনে কর্মসূচিতে অংশগ্রহণকারীদের সরাতে পুলিশ নিজেদের ক্ষমতা প্রয়োগ করতে পারবে বলেও নির্দেশ দিয়েছেন বিচারপতি। এই প্রসঙ্গে বিচারপতি মান্থার বলেন, ‘‘ধর্না কর্মসূচিতে বসতে হলে বিশ্ববিদ্যালয়ের মূল প্রবেশদ্বার থেকে ৫০ মিটার দূরে বসতে হবে।’’

প্রসঙ্গত, কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে অবস্থান কর্মসূচি পালন করে পড়ুয়াদের পঠনপাঠনে ক্ষতি করার অভিযোগ উঠেছে ঠিকা কর্মীদের বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হাইকোর্টে জানান, অবস্থান কর্মসূচি পালনকারীদের মঞ্চের কারণে বিশ্ববিদ্যালয়ের দৈনন্দিন কাজকর্মে অসুবিধা হচ্ছে। প্রভাব পড়ছে পড়ুয়াদের পঠনপাঠনেও। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, পুলিশে অভিযোগ জানিয়েও কোনও কাজ হয়নি।

এ প্রসঙ্গে রাজ্যের আইনজীবী আদালতে জানান, পুলিশ অভিযোগ পেয়ে বিশ্ববিদ্যালয়ে গিয়েছিল। আন্দোলনকারীদের বোঝানোরও চেষ্টা করা হয়। তবে অবস্থান তুলে দিতে জোর খাটানো হয়নি। লাঠিচার্জ করাও যায়নি। এর পরই আসানসোল পুলিশ কমিশনারকে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভিতরে অবস্থান বন্ধ করানোর নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

সূত্র: আনন্দবাজার


সর্বশেষ সংবাদ