ববির বিসিএস পরীক্ষার্থীদের যাতায়াতে বাস চায় ছাত্রলীগ

বিসিএস পরীক্ষার্থীদের যাতায়াতে বাস চায় ববি ছাত্রলীগ
বিসিএস পরীক্ষার্থীদের যাতায়াতে বাস চায় ববি ছাত্রলীগ  © ফাইল ছবি

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) থেকে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি অংশগ্রহণকারী শিক্ষার্থীদের যাতায়াতের জন্য বাস চেয়ে আবেদন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। আজ বৃহস্পতিবার (১৮মে) শাখা ছাত্রলীগের অমিত হাসান রক্তিম স্বাক্ষরিত এক আবেদনে এ দাবি জানানো হয়েছে।

আবেদনে বলা হয়েছে, আগামী ১৯শে মে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেখানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের অসংখ্য পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। তাদের যাতায়াতের জন্য বিশ্ববিদ্যালয় থেকে শহরে বাস সুবিধা প্রয়োজন।

আবেদনে আরও জানানো হয়েছে, ছাত্রলীগ শিক্ষার্থী-বান্ধব সংগঠন। বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শিক্ষার্থীদের পাশে ছিল এবং ভবিষ্যতেও থাকবে। বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ কর্মী হিসেবে শিক্ষার্থীদের দাবি আদায় আমরা সব সময় বদ্ধপরিকর।

প্রসঙ্গত, দেশে আগামী শুক্রবার (১৯ মে) ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বরাবরের মতো এবারও পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নানা প্রস্তুতি গ্রহণ করেছে তদারক সংস্থা সরকারি কর্ম কমিশন (পিএসসি)। 

এছাড়াও আসন্ন বিসিএসের প্রিলিমিনারিতে দৈবচয়নের ভিত্তিতে আসন-বিন্যাস করেছে পিএসসি। হাজিরা তালিকায় প্রার্থীর নিবন্ধন নম্বর জোড়-বিজোড় সংখ্যায় ভাগ করে বসানো হয়েছে আসন। একইসাথে বিসিএসের কেন্দ্র পরিচালনার জন্য পরীক্ষা কেন্দ্রের ভেতর ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষার্থে এবং কন্ট্রোল রুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার।

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় পরীক্ষার হলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার আসন-বিন্যাস দৈবচয়নের ভিত্তিতে সাজানো হয়েছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সব প্রার্থীর নিবন্ধন নম্বর কক্ষ অনুসারে দৈবচয়নের ভিত্তিতে সাজিয়ে হাজিরা তালিকা তৈরি করা হয়েছে। হাজিরা তালিকায় প্রার্থীর নিবন্ধন নম্বর জোড়-বিজোড় সংখ্যায় ভাগ করে সিট বসানো হয়েছে। দৈবচয়নের ভিত্তিতে আসন-বিন্যাস প্রস্তুত করায় নিজের সিট ও কক্ষ খুঁজে পেতে প্রার্থীদের সময় লাগবে। তাই পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় হাতে নিয়ে পরীক্ষার হলে যাওয়ার অনুরোধ জানিয়েছে পিএসসি।

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে। দেশের আট বিভাগ ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে। 

এছাড়াও ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। ৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেবে সরকার।

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষাকেন্দ্রের ভেতর ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষার্থে এবং কন্ট্রোল রুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার। গত বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ১৯ মে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪৫তম বিসিএস প্রিলিমিনারি (এমসিকিউ টাইপ) পরীক্ষা ঢাকায় ১০১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলাকালে কেন্দ্রের ভেতর ও বাইরের আইনশৃঙ্খলা রক্ষার্থে প্রতিটি কেন্দ্রের জন্য একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের কন্ট্রোল রুমে অতিরিক্ত ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাকে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ-পূর্বক মোবাইল কোর্ট আইনের বিধান মোতাবেক তাঁদের নামের পাশে বর্ণিত আইনে, পরীক্ষাকেন্দ্রে বা অধিক্ষেত্রে এবং সময়কালে ক্ষমতা অর্পণ করে নিয়োগ করা হল।


সর্বশেষ সংবাদ