সিলেবাস পরিবর্তনসহ বিসিএস পরীক্ষা পদ্ধতির সংস্কার হচ্ছে

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

কয়েকটি বিসিএসে পরীক্ষার প্রশ্নে বৈষম্যের অভিযোগ তুলেছেন চাকরি প্রার্থীরা। একটি বিসিএস শেষ করতে তিন থেকে চার বছর লাগছে। এ কারণে সিলেবাসে পরিবর্তনসহ বিসিএস পরীক্ষা পদ্ধতির সংস্কার করছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

জানা গেছে, এক বছরে একটি বিসিএস শেষ করার পরিকল্পনা করা হচ্ছে। ৪৬তম বিসিএস থেকে এ পদ্ধতি চালুর লক্ষ্য পিএসসির। ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তিতে প্রথমবারের মতো ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদও উল্লেখ করা হয়েছে।

প্রশ্নপত্রে বৈষম্যের বিষয়টিও পিএসসির নজরেও এসেছে। এটি নিয়ে কয়েকটি বৈঠক হয়েছে। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার প্রশ্নে সব বিষয়ের শিক্ষার্থীরা যেন সমান সুযোগ পায় তা নিশ্চিত করা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন জানান, মৌখিক পরীক্ষার পদ্ধতিতে সংস্কার আনা হচ্ছে। বোর্ডের সদস্যরা প্রার্থীর জেলা, বিশ্ববিদ্যালয় দেখতে পারবেন না।

কর্ম কমিশন চেয়ারম্যান বলেন, দেশের রাজধানী কি বা কত সালে কি প্রতিষ্ঠিত হয়েছে, চাকরিতে কেন আসতে চাচ্ছেন- এই ধরনের প্রশ্ন থাকবে না। প্রিলিমিনারি থেকে শুরু করে মৌখিক পরীক্ষা এক বছরেই শেষ করার পরিকল্পনা পিএসসির রয়েছে বলে জানান চেয়ারম্যান।


সর্বশেষ সংবাদ