সাত কলেজের মাস্টার্স পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাবি অধিভুক্ত সাত কলেজ
ঢাবি অধিভুক্ত সাত কলেজ   © লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২১ সনের মাস্টার্স শেষ পর্ব (নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ বাহালুল হক চৌধুরীর সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। 

এতে বলা হয়েছে, ২০২১ সনের মাস্টার্স শেষ পর্ব (নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন) পরীক্ষায় ফরম পূরণ অনলাইনে শুরু হবে। পরীক্ষার্থীরা সামনের মাসের মে মাসের ৩ থেকে ১৪ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন করে ফরম সংশ্লিষ্ট কলেজে জমা দিতে পারবে। কলেজ কর্তৃপক্ষ ডাটা এন্ট্রি ও আনুষঙ্গিক শর্তাবলী মেনে আগামী ১৬ মে অনলাইনে ভেরিফাই করে ১৭ মে ব্যাংক ড্রাফট করতে পারবেন। 

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজনীয় শর্তাবলী

ক. নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট ও অনিয়মিত প্রাইভেট শিক্ষার্থীর ক্ষেত্রে: ২০২০-২০২১ শিক্ষাবর্ষের মাস্টার্স ফাইনাল পরীক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিবন্ধিত নিয়মিত, প্রাইভেট এবং ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের অনিয়মিত, অনিয়মিত প্রাইভেট শিক্ষার্থীরা উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

খ. অকৃতকার্য শিক্ষার্থীর ক্ষেত্রে: ২০১৯ ও ২০২০ সনের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় এফ গ্রেড প্রাপ্ত শিক্ষার্থীরা ২০২১ সনের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। ২০২০ সনের একজন শিক্ষার্থী এফ গ্রেড প্রাপ্ত কোর্সের পাশাপাশি মানোন্নয়নের জন্য সি এবং ডি গ্রেড প্রাপ্ত সর্বোচ্চ দুইটি কোর্সে ২০২১ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় পরীক্ষার্থীরা নিজ নিজ সিলেবাস অনুযায়ী অংশগ্রহণের সুযোগ পাবে। তবে সি এবং ডি গ্রেড প্রাপ্ত কোর্সে শুধুমাত্র পরবর্তী বছরেই মানোন্নয়নের সুযোগ পাবেন।

গ. মানোন্নয়ন পরীক্ষার্থীদের ক্ষেত্রে: ২০২০ সনের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় একজন শিক্ষার্থীর জিপিএ ২.৫০ এর কম হলে উক্ত শিক্ষার্থী ২০২১ সনের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় জিপিএ উন্নয়নের জন্য শুধুমাত্র ২০২০ সনের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় সি এবং ডি গ্রেড প্রাপ্ত সর্বোচ্চ ২টি কোর্সের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

তবে ইনকোর্স, টার্মপেপার, মৌখিক, ব্যবহারিক, মাঠকর্ম ও থিসিস পরীক্ষায় গ্রেড উন্নীতকরণের কোনও সুযোগ নেই বলেও জানানো হয়েছে।


অনলাইনে আবেদনে মানতে হবে যেসব নিয়ম 

ক) আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (7college.du.ac.bd) Form Fill-up বাটনে ক্লিক করে http://dua7c.com/  সাইন আপ করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী (৭ কলেজের ওয়েবসাইটে প্রদত্ত ফরমপূরণের নির্দেশনাবলী অনুযায়ী) নিজের ডাটা এন্ট্রি করতে হবে।

ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পাবে। পূরণকৃত ডাটা সঠিক থাকলে অনলাইন থেকে একটি পূরণকৃত আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবে। পূরণকৃত ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয় সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে। এছাড়াও অনলাইনে ফরমপূরণে কোন শিক্ষার্থী তার প্রদত্ত তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ ০৩ (তিন) বার সংশোধন করতে পারবেন।


খ) প্রিন্ট করা ফরমে (এন্ট্রি ফরম) শিক্ষার্থী স্বাক্ষর করে কলেজ অধ্যক্ষ বা ভারপ্রাপ্ত অধ্যক্ষ সই করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবে এবং আরেক কপি কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে বা সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিতে হবে।

গ) যদি বিজ্ঞপ্তিতে উল্লেখিত শিক্ষাবর্ষের কোন পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরমপূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকে তবে সে ক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে আগামী ১৫ মের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নং কক্ষে জানাতে পারবেন।

ঘ) পরীক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করে নির্ধারিত ফি সহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট জমা দিবে এবং কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফরমে সঠিক আছে কি না তা দেখে নিশ্চিত হয়ে স্বাক্ষর করতে হবে। বিষয় কোড ভুল এন্ট্রির জন্য বিশ্ববিদ্যালয় দায়ী থাকবে না। আবেদন ফরমে কোন প্রকার ভুল হলে বিশেষ করে কোড সিলেক্ট করতে ভুল হলে তা পুনরায় বিশ্ববিদ্যালয়ে আবেদনের প্রেক্ষিতে সঠিকভাবে পূরণ করতে হবে। পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে আবেদন ফরমপূরণ করলে তার আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।


সর্বশেষ সংবাদ