জুনে কার্যক্রম শুরু হচ্ছে মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের

মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হচ্ছে মেহেরপুরে
মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হচ্ছে মেহেরপুরে  © ফাইল ছবি

মুজিবনগর বিশ্ববিদ্যালয় নামে নতুন বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হচ্ছে মেহেরপুরে। শিগগিরই এ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হচ্ছে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন জানিয়েছেন, জুনের মধ্যে উপাচার্য নিয়োগের মাধ্যমে এর কার্যক্রম শুরু হবে। ইতিমধ্যে গেজেট প্রকাশও করা হয়েছে। সম্প্রতি এতে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

স্থানীয় বাসিন্দারা বলছেন, আর্থিক সক্ষমতা না থাকাসহ বিভিন্ন কারণে মেহেরপুরের অনেকের ভালো বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ হয় না। অনেক মেয়ের স্বপ্নভঙ্গ হয় জেলায় বিশ্ববিদ্যালয় না থাকার কারণে। তবে এখন জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ায় স্থানীয় তরুণ-তরুণীদের উচ্চশিক্ষার সুযোগ বাড়বে। অসচ্ছল পরিবারের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার দ্বার উন্মোচিত হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন বলেন, আগামী জুনেই মুজিবনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করা হবে। আপাতত ভাড়া অবকাঠামো অথবা মেহেরপুর সরকারি কলেজে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরুর কথা ভাবা হচ্ছে। পর্যায়ক্রমে জমি অধিগ্রহণ করে অবকাঠামো নির্মাণ করে শিক্ষা কার্যক্রম চালু হবে বলে জানান তিনি।

জানা গেছে, মেহেরপুরে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের দাবি দীর্ঘদিনের। শিক্ষার দিক দিয়ে পিছিয়ে থাকা জেরার শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের পড়ার স্বপ্ন থাকলেও আর্থিক টানাপোড়েনে অধরা থেকে যায়। বিশ্ববিদ্যালয়টি চালু হলে দরিদ্র পরিবারের সন্তানদের উচ্চশিক্ষার দ্বার খুলে যাবে।নারীশিক্ষার ক্ষেত্রে একধাপ এগিয়ে যাবে।

এ বিষয়ে মেহেরপুর সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল আমিন ধূমকেতু বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হলে জনজীবনে আমূল পরিবর্তন আসবে। কর্মসংস্থান ও সংস্কৃতির ক্ষেত্রে জাগরণ তৈরি হবে। মূল্যবোধে পরিবর্তন আসবে। জেলার অনেক শিক্ষার্থী অসচ্ছলতার কারণে বাইরে পড়তে যেতে পারে না। এসব শিক্ষার্থীদের জন্য এখান সুযোগ তৈরি হবে।


সর্বশেষ সংবাদ