রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

ক্যাম্পাস এক কলেজে, লাইব্রেরি আরেক কলেজে— ২ কি.মি. দূরত্বে পরিবহন সেবা দাবি

  © টিডিসি ফটো

২০১৮ সালে সিরাজগঞ্জের শাহজাদপুর বিসিক বাসস্ট্যান্ড সংলগ্ন শাহজাদপুর সরকারি মহিলা কলেজের অস্থায়ী ক্যাম্পাসে একাডেমিক কার্যক্রম শুরু হয় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি)। দেশের ৩৯তম সরকারি এই বিশ্ববিদ্যালয়ে এখন পর্যন্ত ৫টি ব্যাচের শ্রেণি কার্যক্রম চলছে সেখানেই। ব্যাচ বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে লাইব্রেরিতে শিক্ষার্থীদের পদচারণাও। কিন্তু বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কেন্দ্রীয় গ্রন্থাগারের (সেন্ট্রাল লাইব্রেরি) অবস্থান অস্থায়ী ক্যাম্পাস থেকে প্রায় ২ কিলোমিটার দূরে, শাহজাদপুরের শেরখালী বঙ্গবন্ধু মহিলা ডিগ্রি কলেজে।

অস্থায়ী ক্যাম্পাস থেকে সেখানে হেটে যেতে সময় লাগে প্রায় আধা ঘন্টা। আর রিক্সা-ভ্যানে আসা-যাওয়ায় ভাড়া বাবদ খরচ গুণতে হয় শিক্ষার্থীপ্রতি ৪০-৫০ টাকা। তাই অর্থ ও সময় বিবেচনায় শিক্ষার্থীরা দিন দিন লাইব্রেরি বিমুখ হচ্ছেন। ফলে বিশ্ববিদ্যালয়টির প্রায় ৮০০ শিক্ষার্থীর মধ্যে গড়ে প্রতিদিন সেন্ট্রাল লাইব্রেরিতে পড়তে আসছেন মাত্র ৪০-৫০ জন। 

এখানে পড়তে আসা এবং আসতে আগ্রহী শিক্ষার্থীদের দাবি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস থেকে থেকে কেন্দ্রীয় গ্রন্থাগারে যেতে পরিবহন সেবা চালু করা হোক। দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের ১ম, ২য়, ৩য় ও ৪র্থ বর্ষের একাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। তাদের মতে, যদি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ক্যাম্পাস থেকে লাইব্রেরি পর্যন্ত পরিবহন সেবা পাওয়া যায়, তাহলে তারা উপকৃত হবে।

বিশ্ববিদ্যালয়য়ের অর্থনীতি বিভাগের এক শিক্ষার্থী জানান, আমাদের বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিটি একাডেমিক ভবন থেকে অনেক দূরে হওয়ায় যাতায়াতে ৪০ টাকার মতো লেগে যায়। যা একজন মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীর জন্য বেশ কঠিন। যদি বিশ্ববিদ্যালয় থেকে পরিবহনের ব্যবস্থা করে দেয় তাহলে শিক্ষার্থীরা সহজে সেখানে পড়াশোনার জন্য যেতে পারবে। যেহেতু একজন শিক্ষার্থীর জন্য সব বই কিনে পড়া সম্ভব নয়; সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের আরেক শিক্ষার্থী বলেন, আমাদের সমাজবিজ্ঞান বিভাগের পড়াশোনায় বিভিন্ন সময় অনেক রেফারেন্স বই পড়তে হয়, কিন্তু সব বই তো কেনাও সম্ভব না। আবার লাইব্রেরিও দূরে হওয়ায় যাওয়া-আসায় অসুবিধা হয়। যদি লাইব্রেরি পর্যন্ত পরিবহন সেবা পাওয়া যায় বা লাইব্রেরি আমাদের কাছে হয় তাহলে আমাদের জন্য লাইব্রেরি ব্যবহার করা সহজ হবে।

লাইব্রেরিতে পরিবহন সেবা চালুর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. ফখরুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের পরিবহন সেবায় বর্তমানে বিভিন্ন রুটে বাস চলাচল করেছে। আমরা আরও বাস দিতে চাই, কিন্তু অতি সংকীর্ণ রাস্তার কারণে শাহজাদপুরের অভ্যন্তরে ক্যাম্পাস থেকে লাইব্রেরি পর্যন্ত পথে বাস চলার সুযোগ নেই। 

এ সড়কে চলাচলের উপযোগী ছোট ধরনের কোন পরিবহন যুক্ত করার ইচ্ছে আছে কিনা, এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই মুহুর্তে দ্রুত স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার পরিকল্পনা চলছে, তাই অস্থায়ী লাইব্রেরির পরিবহন সেবা নিয়ে কোন পরিকল্পনা নেই।

প্রসঙ্গত, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শাহজাদপুরে ২০১৮ সালের ১৭ এপ্রিল অস্থায়ী ক্যাম্পাসে পাঠদান কার্যক্রম শুরু করার মধ্য দিয়ে যাত্রা হয় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের। বর্তমানে অস্থায়ী ক্যাম্পাস পরিচালনার জন্য একাডেমিকসহ নানা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে ভাড়ায় নেওয়া ভবনে। এর আগে ২০১৫ সালের ৮ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। দেশের ৩৫তম সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ২০১৬ সালের ২৬ জুলাই রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ আইন পাস হয় জাতীয় সংসদে।


সর্বশেষ সংবাদ