নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হল ‘ফাগুন রাতের গপ্পো’

নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হল ‘ফাগুন রাতের গপ্পো’
নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হল ‘ফাগুন রাতের গপ্পো’   © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে উইলিয়াম শেক্সপিয়রের কমেডি নাটক ‘এ মিড সামার নাইটস ড্রিম’ অবলম্বনে মঞ্চস্থ হয়েছে নাটক 'ফাগুন রাতের গপ্পো'।

শনিবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় চুরুলিয়া মঞ্চে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের পরিবেশনায় নাটকটি মঞ্চস্থ হয়। নাটকটির নির্দেশনায় ছিলেন নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক হীরক মুশফিক। 

শেক্সপিয়রের রচিত অন্যতম জনপ্রিয় ও সারা বিশ্বে অভিনীত কমেডি নাটক এটি। এথেন্সের ডিউক থিসিয়াস ও আমাজনদের রানি হিপ্পোলিটার বিবাহের পারিপার্শ্বিক ঘটনা অবলম্বনে এই নাটক রচিত। নাটকে দুই প্রণয়ীযুগল ও একদল শখের অভিনেতার অ্যাডভেঞ্চার প্রদর্শিত হয়েছে।

আরও পড়ুন: বিচারকের সই-সিল জালিয়াতি করে গ্রেফতার ছাত্রলীগ নেতা

নাটকটিতে অভিনয় করেছেন ফয়সাল, রাজন, শ্রেয়শী, রিক্ত, কণা, মণি, ফিরোজ, প্রীতি, বিপ্তন, মাহফুজ, পিয়াস, লিমা, রিতু, অমি সহ নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের শিক্ষার্থীরা। নাটকটির ভাবানুবাদ করেছেন কলকাতার বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব সৌমিত্র বসু। 

নাটক প্রসঙ্গে নির্দেশক হীরক মুশফিক বলেন, এ মিড সামার নাইটস ড্রিম নাটকটি শেক্সপিয়রের বহুল সমাদৃত একটি নাটক। নাটকটিকে চমৎকার ভাবানুবাদে ফুটিয়ে তুলেছেন সৌমিত্র বসু। প্রথম বর্ষের শিক্ষার্থীরা তাদের প্রথম প্রযোজনা হিসেবে অনেক পরিশ্রম করেছে। মুক্ত মঞ্চে তাদের অভিনয় স্পৃহা কতখানি স্বার্থক হয়েছে সেটা দর্শক বলতে পারবেন। তবে যা কিছু স্বার্থকতা তা আমার শিক্ষার্থীদের।


সর্বশেষ সংবাদ