২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু আজ, সুযোগ বন্ধ হচ্ছে অনেকের

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়
গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষের জিএসটি গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়ার চতুর্থ পর্যায়ের কার্যক্রম আজ বুধবার (৭ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে। দুপুর ১২টা থেকে ১০ ডিসেম্বর রাত ১১টা ৫৯মিনিটের টার মধ্যে জিএসটি ওয়েবসাইটের (https://gstadmission.ac.bd/) মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এ পর্যায়ের মাধ্যমে অনেকের ভর্তির সুযোগ বন্ধ হয়ে যাচ্ছে। টেকনিক্যাল কমিটির প্রাথমিক ভর্তি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

চতুর্থ ধাপের ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রত্যেক আবেদনকারী তার মেধাস্কোর ও বিভাগ পছন্দক্রম অনুযায়ী আবেদনকৃত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতকৃত মেধাক্রম অনুসারে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে একটি নির্দিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য মনোনীত হবেন। বিস্তারিত স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

এ পর্যায়ে যে সব আবেদনকারী প্রথমবার প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হয়েছে শুধুমাত্র তাদের ভর্তির ক্ষেত্রে নিম্নের সময়সূচী অবশ্যই মানতে হবে:
১. অনলাইনে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন ও প্রাথমিক ভর্তি ফি পাঁচ হাজার টাকা প্রদান ৭ ডিসেম্বর দুপুর ১২টা হতে ১০ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে।

২. মূল কাগজপত্র জমা ৮ ডিসেম্বর তারিখ হতে ১১ ডিসেম্বর প্রতিদিন সকাল ৯টা হতে বিকেল ৪টার মধ্যে এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র আবেদনকারী যে বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি হচ্ছেন সেই বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। অন্যথায় প্রাথমিক ভর্তি বাতিল হয়ে যাবে। মূল নম্বরপত্র দুটি আবেদনকারীর নাম ও জিএসটি রোল নম্বর লিখা একটি এ-ফোর সাইজের খামে করে জমা দিতে হবে।

বিশেষ দ্রষ্টব্যে বলা হয়েছে, আবেদনকারী প্রথমবার এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে তাকে অবশ্যই তার পছন্দ অনুযায়ী একটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি সম্পন্ন করতে হবে। প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করলে পরবর্তীতে জিএসটি গুচ্ছভূক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

আরো পড়ুন: ইবির চতুর্থ মেধাতালিকা প্রকাশ, সুযোগ ৪৩৩ জনের

ইতোমধ্যে প্রাথমিক ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিএসটিভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রাথমিক ভর্তি সম্পন্ন করে থাকলে পুনরায় ভর্তি হতে হবে না। কোনও আবেদনকারী একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকা অবস্থায় অন্য এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মনোনীত হলে তার পছন্দমত অন্য বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন (University Migration) করতে পারবে।

ইতোমধ্যে যে সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন, পরবর্তী পর্যায়ে আর কখনও সেই সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচনা করা হবে না। University Migration সম্পন্ন করলে পূর্বের বিশ্ববিদ্যালয়ে আর ভর্তির জন্য বিবেচিত হবে না।

প্রযোজ্য ক্ষেত্রে আবেদনকারীকে নিজ দায়িত্বে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে https://gstadmission.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে University Migration ৭ ডিসেম্বর দুপুর ১২টা হতে ১০ ডিসেম্বর রাত ১১টা ৫৯মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে কোনো বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হওয়ার প্রয়োজন নেই। মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয়ে জমা আছে সেখানেই থাকবে।

ভর্তি পদ্ধতি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও অনলাইনে প্রাথমিক ভর্তি সম্পন্ন করার প্রয়োজনীয় বিবরণ যথাক্রমে GST Admission System ও GST Admission Guideline -এ দেওয়া আছে।


সর্বশেষ সংবাদ