সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ হবে পাঁচ হাজার শিক্ষক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঁচ হাজার শিক্ষক নিয়োগ দেবে সরকার
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঁচ হাজার শিক্ষক নিয়োগ দেবে সরকার  © ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে শিক্ষক নিয়োগ দেবে সরকার। মোট পাঁচ হাজার ১৬৬ জন শিক্ষক নিয়োগে সম্মতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগামী বৃহস্পতিবার প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন হতে পারে বলে জানা গেছে।

প্রস্তাব অনুযায়ী, সংগীতে দু’হাজার ৫৮৩ এবং শারীরিক শিক্ষার দু’হাজার ৫৮৩ জন শিক্ষক নিয়োগ হবে। সংশ্লিষ্ট সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে শিক্ষক নিয়োগের প্রস্তাবে প্রথমে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্মতি দিয়েছে। এখন অর্থ বিভাগের সম্মতি নিয়ে তা পাঠানো হবে সচিব কমিটিতে।

জানা গেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ২০২০ সালে প্রাথমিক বিদ্যালয়ে সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ের শিক্ষক নিয়োগের প্রস্তাব করে। প্রাথমিক শিক্ষার মান বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়। নতুন করে মোট এক লাখ ৬৯ হাজার ১২৪টি শিক্ষকের পদের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়।

এর মধ্যে ছিল সংগীতের দু’হাজার ৫৮৩, শারীরিক শিক্ষার দু’হাজার ৫৮৩, সাধারণ শিক্ষক ৯৮ হাজার ৩৩৮ এবং সহকারী প্রধান শিক্ষক ৬৫ হাজার ৬২০টি। পরে সংগীত ও শারীরিক শিক্ষার প্রস্তাবে সম্প্রতি সম্মতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিডিপি-৪) আওতায় তাদের বেতন-ভাতা দেওয়া হবে।

আরো পড়ুন: ৫ম গণবিজ্ঞপ্তির প্রাথমিক সুপারিশ কবে—জানাল এনটিআরসিএ

এর আগে অর্থ মন্ত্রণালয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে। তবে বেতন-ভাতার বিষয়ে মন্ত্রণালয়ের সম্মতি প্রয়োজন হবে। এরপর প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটিতে পাঠানো হবে এ প্রস্তাব।  সচিব কমিটি অনুমোদন দিলে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, দেশে ৬৫ হাজার ৪৯৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। সরকার নতুন করে জাতীয়করণ করেছে ২৬ হাজার ১৫৯টি বিদ্যালয়। এ ছাড়া ৬১টি পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয় আছে।


সর্বশেষ সংবাদ