নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো কালিদাসের ‘শকুন্তলা’

নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো কালিদাসের ‘শকুন্তলা’
নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো কালিদাসের ‘শকুন্তলা’  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হয়েছে মহাকবি কালিদাস রচিত নাটক ‘শকুন্তলা’। নাটকটির নির্দেশনা দিয়েছেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক নুসরাত শারমিন তানিয়া।

মূলত নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের পরিবেশনায় নাট্যকলা বিভাগের স্টুডিও কক্ষে ২৮, ২৯ ও ৩০ নভেম্বর নাটকটি পরিবেশিত হয়। 

নাটকটির নির্দেশক নুসরাত শারমিন তানিয়া জানান, মহাকবি কালিদাস রচিত "অভিজ্ঞান শকুন্তলম্" নাটকটি সংস্কৃত নাট্য আঙ্গিকে এক অনন্য সংযোজন। "অভিজ্ঞান শকুন্তলম্" নাটকে সূত্রধরের প্রস্তাবনায় মূল আখ্যান শুরু করে গল্পের বিন্যাস সাধন হয়। তারই ধারাবাহিকতায় গল্প এগিয়ে যায় সংস্কৃত নাট্যের নিজস্ব আঙ্গিকে।

তিনি জানান, নাট্যকুশীলবদের নাট্য জ্ঞান অভিজ্ঞতার সার্বিক ও সর্বাত্নক প্রয়াসে নাট্য ঘটনা নিজস্ব গতিতে তার গন্তব্যের পথে এগিয়ে চলে। একদিকে শিক্ষার্থী হিসেবে তাদের সর্বপ্রথম পূর্ণাঙ্গ নাট্য প্রযোজনার প্রয়াস, অন্যদিকে সংস্কৃত গুরু গম্ভীর ও অনন্ত বিশাল তত্ত্ব সমুদ্রের মধ্য হতে জ্ঞান মুক্তো আহরণকারী শিক্ষর্থীদের এই ক্ষুদ্র প্রচেষ্টায় যতটুকু ভুল সকলই আমার, সকল অর্জনই নাট্য কুশীলবদের।

নাট্যকলা বিভাগের শিক্ষার্থী মো. শাহিন আলম বলেন, দীর্ঘ ৪ মাসেরও বেশি সময় ধরে নাটকটির জন্য নিজেদের প্রস্তুত করেছি। আশা করি সবার ভালো লেগেছে।

অংশগ্রহণকারীরা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরাও নাটকটি উপভোগ করেন।


সর্বশেষ সংবাদ