কুবিতে ছায়া জাতিসংঘের সম্মেলন শুরু আগামীকাল

‘বৈশ্বিক শান্তির জন্য কৌশলগত যোগাযোগের মাধ্যমে স্থিতিস্থাপকতা তৈরি করা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন। আগামীকাল ১৮ নভেম্বর থেকে তৃতীয়বারের মত কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন (সিইউমুনা) এর উদ্যোগে শুরু হতে যাচ্ছে এ আয়োজন।

৬টি কমিটির সমন্বয়ে এ বছর সম্মেলন অনুষ্ঠিত হবে। এর মধ্যে থাকছে- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, আন্তর্জাতিক প্রেস, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল, ফেডারেশন অফ ইন্টান্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাব মোকাবেলায় কার্যকর নীতিমালা প্রণয়ন।

আরও পড়ুন: পরীক্ষার আগে ছাত্রীকে প্রশ্ন দেওয়ার অভিযোগ যবিপ্রবি শিক্ষকের বিরুদ্ধে

প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠান হবে ব্যবসায় অনুষদ ভবনের পরীক্ষার হল রুমে। উদ্বোধন করবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

এরপর কমিটিতে মূল প্রতিপাদ্য বিষয়গুলো আলোচনা করা হবে। ১৮ নভেম্বর পুরোদমে আলোচনা ও বিতর্ক অনুষ্ঠিত হবে এবং ১৯ নভেম্বর  অংশগ্রহণকারী প্রতিনিধিরা দক্ষতার মাধ্যমে তাদের প্রদানকৃত সমস্যার সমাধান বের করবেন। প্রতিটি কমিটি যে সমাধান বের করবে, তার খসড়া প্রস্তাবগুলো ব্যবসায় অনুষদ ভবনের পরীক্ষার হল রুমে উপস্থাপন করা হবে।

এ বিষয়ে সিইউমুনার সভাপতি  ফায়াজুর রহমান বলেন, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ কুমিল্লা রিজিওন এর মধ্যে সবচেয়ে বড়  এমইউএন সম্মেলনগুলোর আয়োজন করে থাকে। তৃতীয় সম্মেলনে আমরা ভালো সাড়া পেয়েছি এবং কমিটি গুলো অনেক ফ্রুটফুল। আমরা আশা করছি অংশগ্রহণকারীদের ভালো আতিথ্য দিতে পারবো এবং তারা এটা থেকে নিজেদের বিভিন্ন দক্ষতার উন্নয়ন করতে পারবে।’


সর্বশেষ সংবাদ