ঢাবিতে পালিত হয়েছে বিশ্ব ফার্মাসিস্ট দিবস

বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২২
বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২২  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২২। 
রবিবার (২৫ সেপ্টেম্বর) ফার্মেসী বিভাগ এবং ফার্মেসী অনুষদের যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে ফার্মেসী  লেকচার থিয়েটারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবছর ফার্মাসিস্ট দিবসের প্রতিপাদ্য  ‘একটি স্বাস্থ্য সম্মত পৃথিবীর লক্ষ্যে ঐক্যবদ্ধ ফার্মেসী সেবা’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নিয়েছেন ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার , ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শাহ এমরান ও ওষুধ প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইলিয়াস-আল-মামুন। তারা সবাই বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ক্লিনিক্যাল ফার্মেসী ও ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আব্দুল মুহিত।

আরও পড়ুনঃ ঢাবিতে অনুষ্ঠিত হলো বাঁধন-এর নবীনবরণ ও রক্তদান সম্মাননা

আলোচনা সভার পূর্বে দিবসটি উপলক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে ফার্মেসী অনুষদ থেকে এক বর্ণাঢ্য র‍্যালী বের করা হয়।র‍্যালীতে ফার্মেসী অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও অ্যালামনাইবৃন্দ অংশ নেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, 'চিকিৎসা সেবায় ডাক্তার ও নার্সদের পাশাপাশি ফার্মাসিস্টদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফার্মাসিস্টরা শুধুমাত্র ওষুধ আবিষ্কার ও উৎপাদনের সঙ্গে জড়িত নন বরং উন্নত চিকিৎসা সেবার বহুমুখী কর্মকাণ্ডে মূখ্য ভূমিকা পালন করে আসছে।'

ওষুধ শিল্পে নতুন নতুন উদ্ভাবন ও মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে সমন্বিত ভাবে কাজ করার জন্য উপাচার্য ফার্মাসিস্টসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।


সর্বশেষ সংবাদ