স্বপ্নপূরণের বিসিএসে অংশ নিতে কেন্দ্রে আসছেন পরীক্ষার্থীরা

বিসিএস পরীক্ষার্থীর কেন্দ্র
বিসিএস পরীক্ষার্থীর কেন্দ্র  © টিডিসি ফটো

৪৪তম বিসিএস এর প্রিলিমিনারি টেস্ট পরীক্ষায় অংশ নিতে নির্ধারিত কেন্দ্রে আসতে শুরু করেছেন পরীক্ষার্থীরা। যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শুক্রবার (২৭ মে) সকাল ১০টা থেকে দুপুর ১২টা  পর্যন্ত ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে ২০০ নম্বরের এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকাল থেকে বিসিএস পরীক্ষার জন্য নির্ধারিত রাজধানীর ঢাকা কলেজ, গবর্ণমেন্ট ল্যাবরেটরী কলেজ, ইডেন মহিলা কলেজ ও ঢাকা সিটি কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায় বিভিন্ন প্রান্ত থেকে নির্ধারিত সময়ের অনেক আগেই পরীক্ষার্থীরা ভিড় করছেন। পরীক্ষার্থীরা বলছেন, যে কোন ঝামেলা এড়াতে আগেভাগে কেন্দ্রে আসছেন তারা।

পিএসসি সূত্রে জানা গেছে, সকাল সাড়ে আটটা থেকে ৯ঃ২৫ মিনিট পর্যন্ত পরীক্ষার্থীরা নির্ধারিত পরীক্ষা কেন্দ্রের নির্ধারিত কক্ষে প্রবেশ করে নির্দিষ্ট আসন গ্রহণ করবে। পরীক্ষার হলে প্রবেশের সময় প্রার্থীদের অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করে নির্দিষ্ট শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। বিশেষভাবে উল্লেখ্য, মাস্ক ছাড়া কোন পরীক্ষার্থী পরীক্ষা হলে প্রবেশ
করতে পারবেন না |

সকাল ১০টায় প্রার্থীদের মধ্যে উত্তরপত্র বিতরণ করা হবে | উত্তরপত্রের ৪টি সেট থাকবে। পরীক্ষার্থীরা উত্তরপত্রে নিজ জেলা ও রেজিস্ট্রেশন নম্বর লিখবেন এবং রেজিস্ট্রেশন নম্বরের সংশ্লিষ্ট বৃত্তগুলো কালো কালির বল পয়েন্ট কলম দিয়ে পূরণ করবেন। প্রার্থীরা হাজিরা তালিকায় স্বাক্ষর করবেন। এ সময় প্রবেশপত্র টেবিলের ওপর খুলে রাখতে হবে। 

আরও পড়ুন: মে‌সেঞ্জা‌রে ছাত্রকে সমকামিতার প্রস্তাব, সেই শিক্ষককে অব্যাহতি

প্রবেশপত্রের ছবি এবং স্বাক্ষরের সাথে হাজিরা তালিকার ছবি ও স্বাক্ষর মিলিয়ে দেখা হবে, গরমিল পাওয়া গেলে বহিষ্কারসহ যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। উত্তরপত্রের অনুরূপ প্রশ্নপত্রেরও ৪টি সেট থাকবে। পরীক্ষার্থী যে সেট নম্বরের উত্তরপত্র পাবেন তাকে সে সেট নম্বরের প্রশ্নপত্র দেয়া হবে | উত্তরপত্রের সেট নম্বর এবং প্রশ্নপত্রের সেট নম্বর এক এবং অভিন্ন হতে হবে। বিষয়টি নিশ্চিত হয়ে প্রার্থীরা উত্তরদান শুরু করবেন।

রাজধানীর ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্ব পালনরত কর্মকর্তা সহযোগী অধ্যাপক আলতাফ মাহমুদ বলেন, ঢাকা কলেজ কেন্দ্রে ৩৪০০ জন পরীক্ষায় অংশ নেবেন। সুন্দর সুষ্ঠু পরিবেশে পরীক্ষা নেয়ার জন্য সকল ধরনের প্রস্তুতি ঢাকা কলেজ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন আমাদের যে নির্দেশনা দিয়েছে তা যথাযথভাবে মেনেই আমরা পরীক্ষা নিব। নিরাপত্তা নিশ্চিতে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন,  সকাল ৮ঃ৩০ থেকে ৯ঃ২৫ মিনিট পর্যন্ত পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রের নির্ধারিত কক্ষে প্রবেশ করে নির্দিষ্ট আসন গ্রহণ করবে। পরীক্ষার হলে প্রবেশের সময়  অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করে নির্দিষ্ট শারীরিক দূরত্ব বজায় রাখা হবে। এছাড়াও বিশেষভাবে মাস্ক ছাড়া কোন পরীক্ষার্থী পরীক্ষা হলে প্রবেশ
করতে পারবেন না বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ