জীবনে টাকাই শেষ কথা নয়, আনন্দ করে কাজ করুন: গুগলের সিইও

সুন্দর পিচাই
সুন্দর পিচাই  © ফাইল ছবি

সংস্থার লাভের পরিমাণ কমেছে। তাই কর্মচারীদের বিনোদন এবং ভ্রমণ খাতে ব্যয় বরাদ্দ কমিয়েছে সংস্থা। কথা হচ্ছে গুগলকে নিয়ে। কর্মচারীরা স্বভাবতই সংস্থার সিদ্ধান্তে রাগান্বিত ছিলেন। তারা এই বিষয়ে সংস্থার সিইও সুন্দর পিচাইয়ের হস্তক্ষেপ দাবি করেন। পিচাই তখন সংস্থার কর্মচারীদের বলেন, ‘টাকাটাই সব কিছু নয়, বরং কর্মস্থলে আনন্দ করে কাজ করা উচিত।’

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, গুগলের সাম্প্রতিক একটি বৈঠকে কর্মচারীরা পিচাইকে প্রশ্ন করেন, কেন কর্মচারীদের বিনোদন এবং ভ্রমণ খাতে ব্যয় কমিয়ে দিয়ে তাদের বঞ্চিত করা হচ্ছে? 

তখন কিছুটা দার্শনিক ঢংয়ে পিচাই জানান, কাজের মধ্যে সুখ খুঁজে নেওয়াতেই সুখ লুকিয়ে রয়েছে। এই প্রসঙ্গে তিনি অতীতের স্মৃতিচারণ করে জানান, গুগল যখন ছোট একটি সংস্থা ছিল, তখন তারা বেশি অর্থ না পেলেও আনন্দ করে কাজ করেছিলেন। আর সে জন্যই সংস্থাটি আর মহীরুহে পরিণত হয়েছে।

আরও পড়ুন: গুগল-মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানে নেতৃত্ব দেবে ছাত্রলীগ: সাদ্দাম

পিচাই ফলিত সামগ্রীতে প্রকৌশল ও পণ্য পরিচালনা এবং ম্যাকিনসে ও কোম্পানির ব্যবস্থাপনা পরামর্শে কাজ করেন। তিনি এপ্রিল ২০১১ থেকে জুলাই ২০১৩ পর্যন্ত জাইভ সফটওয়্যারের পরিচালক ছিলেন। তিনি ২০১৩ সালের ১৩ মার্চ অ্যান্ড্রয়েডকে গুগল পণ্যতে যোগ করেন। যদিও তখন অ্যান্ড্রয়েড অ্যান্ডি রুবিন দ্বারা পরিচালিত ছিল।

পিচাই গুগলে যোগদান করেন ২০০৪ সালে। তিনি গুগলের ক্লায়েন্ট সফটওয়্যার, প্রোডাক্ট ম্যানেজমেন্টে নেতৃত্ব দেন; গুগল ক্রোমেও কাজ করেছেন তিনি। ক্রোম অপারেটিং সিস্টেম, সেইসাথে গুগল ড্রাইভেও পরবর্তীকালে তিনি কাজ করেছেন। এছাড়াও তিনি জিমেইল এবং গুগল মানচিত্রের মত বিভিন্ন অ্যাপ্লিকেশনের উন্নয়নও তত্ত্বাবধান করেন।

২০০৯ সালের ১৯ নভেম্বর পিচাই ক্রোম ওএসের একটি নমুনা প্রদর্শন করেন; ২০১১ ক্রোমবুক সালে ট্রায়াল এবং পরীক্ষার জন্য মুক্তি পায় এবং ২০১২ সালে যা সর্ব সাধারণের কাছে মুক্তি পায়। ২০১০ সালের ২০ মে তিনি গুগলের নতুন ভিডিও কোডেক ভিপি 8-এর ঘোষণা করেন এবং নতুন ভিডিও ফরম্যাট, ওয়েবম চালু করেন।

২০১৪ সালে মাইক্রোসফটের সিইও হওয়ার জন্য পিচাইকে প্রস্তাব করা হয়েছিল, যা অবশেষে সত্য নাদেলাকে দেওয়া হয়। ২০১৫ সালের ১০ আগস্ট সুন্দর পিচাইকে গুগলের পরবর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ঘোষণা করা হয়। এরপর ২০১৯ সালের ডিসেম্বরে তিনি ওয়েব সার্চ জায়ান্টের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটেরও সিইও পদে অভিষিক্ত হন।