এবার ছাত্র রাজনীতিকে ‘না’ বলল এআইইউবি প্রশাসন

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ
আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ  © লোগো

সম্প্রতি দেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় কমিটি ঘোষণা করেছে ছাত্রলীগ। যদিও আপাতদৃষ্টে মনে হচ্ছে, ওই কমিটিকে ক্যাম্পাসে রাজনীতি করার অনুমতি দিচ্ছে না বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রসাশন। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কড়া বার্তার পর এবার ক্যাম্পাসে ছাত্র রাজনীতিকে ‘না’ বলছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)।

রবিবার (৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কর্তৃক একটি নোটিশের মাধ্যমে ক্যাম্পাসে ছাত্র রাজনীতিতে নিষেধাজ্ঞার এই ঘোষণা দেয়া হয়।

নোটিশে বলা হয়-

১. ক্যাম্পাসে যেকোনো রকম দলীয় সংগঠন চর্চা বা কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধ।

২. বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে যেকোনো ধরনের সংগঠন গঠনের জন্য ব্যবস্থাপনার পূর্বানুমতি প্রয়োজন।

৩. এআইইউবি ব্যবস্থাপনার অনুমতি ছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বা বাইরে যেকোন কার্যকলাপ/প্রোগ্রামে এআইইউবি-এর নাম, লোগো বা অন্য কোনো প্রতীক ব্যবহার নিষিদ্ধ।

আরও পড়ুন: ছাত্রলীগের রাজনীতির অনুমতি দেবে না ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়

নোটিশে আরও বলা হয়, আচরণবিধি লঙ্ঘন একটি বড় অপরাধ হিসাবে বিবেচিত হবে। এ ধরনের কর্মকাণ্ডে বিশ্ববিদ্যালয় থেকে স্থগিত বা বরখাস্ত করা হতে পারে। 

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ও শুক্রবার সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ ব্র্যাক, নর্থ সাউথ, ইন্ডিপেন্ডেন্ট, ইস্ট ওয়েস্টসহ অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করে। এ পর্যন্ত প্রায় ৪০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি ঘোষিত কমিটির মধ্যে রয়েছে ইউল্যাব, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ঈশা খাঁ ইউনিভার্সিটি (কিশোরগঞ্জ), কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (রাজশাহী) ছাত্রলীগ ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয় (রাজশাহী), আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও রয়েছে।

শনিবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে তাদের নিয়ে বার্ষিক সম্মেলনও করেছে ছাত্রলীগের সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা।


সর্বশেষ সংবাদ