শিক্ষা ও গবেষণায় ভারতের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করবে এআইইউবি

সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠান
সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠান  © টিডিসি ফটো

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি) এবং ভারতের গুজরাট ন্যাশনাল ল’ ইউনিভার্সিটির (জিএনএলইউ) মধ্যে সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। সোমবার (০১ আগস্ট) এআইইউবি ক্যাম্পাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। গুজরাট সরকার দ্বারা প্রতিষ্ঠিত জিএনএলইউ বিশ্ববিদ্যালয় আইন প্রোগ্রাম বিষয়ক উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনা করে থাকে।

জিএনএলইউর পক্ষে সম্মানিত ভাইস চ্যান্সেলর প্রফেসর সঞ্জীবী শান্তকুমার এবং এআইইউবির পক্ষে আইন বিভাগের সম্মানিত উপদেষ্টা অধ্যাপক ড. তসলিমা মনসুর এআইইউবির মুট কোর্টে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কলা ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড. তাজুল ইসলামসহ উভয় প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মকতাবৃন্দ।

বার কাউন্সিল অব ইন্ডিয়া (বিসিআই) ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ভারত) কর্তৃক অনুমোদিত গুজরাট ন্যাশনাল ল’ ইউনিভার্সিটি একটি স্বীকৃত গবেষনাধর্মী শিক্ষা প্রতিষ্ঠান যা বৈচিত্র্যপূর্ণ। উচ্চশিক্ষা কার্যক্রমে পাঠদান, গবেষণা, প্রশিক্ষণ এবং দূরশীক্ষণ প্রোগ্রাম পরিচালনা করে থাকে। এআইইউবি এবং জিএনএলইউ ভবিষ্যতের উচ্চশিক্ষা পরিচালনার ক্ষেত্রে পারস্পরিক শিক্ষা কার্যক্রম, কর্ম পরিকল্পনা ও গবেষণা বিষয়ে শিক্ষা বিনিময় ও সহযোগিতা আদান প্রদানের লক্ষে এই  সমঝোতা স্বাক্ষর সম্পাদন করেছে।

আরও পড়ুন: গুচ্ছের প্রথম হওয়া দুই সুমাইয়ার পছন্দ শাবিপ্রবি

উল্লেখ্য, ভারত সরকারের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের ন্যাশনাল ইন্সটিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক র‌্যাঙ্কিং ২০২১-এ জিএনএলইউকে সারা ভারতের মধ্যে ৬ষ্ঠ শীর্ষ আইন স্কুল হিসাবে নির্বাচিত করা হয়। ইন্ডিয়া টুডে র‌্যাঙ্কিং ২০২১-এ জিএনএলইউকে শীর্ষ সরকারি ল’ ইন্সটিটিউট মধ্যে ৪র্থ স্থান এবং সারা ভারতের মধ্যে ৪র্থ সেরা আইন কলেজ হিসাবে নির্বাচন করা হয়েছে।


সর্বশেষ সংবাদ