পিএইচডি ডিগ্রি দেওয়ার সুযোগ পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়

ইউজিসি ভবন
ইউজিসি ভবন   © সংগৃহীত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-এর (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর জানিয়েছেন, দেশের মানসম্পন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিগগিরই পিএইচডি ডিগ্রি দেওয়ার সুযোগ পাচ্ছে। 

মঙ্গলবার (৩১ মে) বিকালে ‘উচ্চশিক্ষায় গবেষণা ও বেসরকারি বিশ্ববিদ্যালয়’ শীর্ষক বৈঠকে একটি বেসরকারি চ্যানেলকে এ কথা জানান তিনি। 

তিনি জানান, পিএইচডি স্কলার ব্যতীত বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা হতে পারে না। পিএইচডি গবেষণা হচ্ছে মৌলিক এবং ইনটেনসিভ। কিছুদিনের মধ্যে আপনারা জানতে পারবেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ও পিএইচডি ডিগ্রি দেওয়ার অনুমিত পেয়েছে।

ইউজিসির এ সদস্য জানান, বিশ্ববিদ্যালয়গুলোকে পাবলিক-বেসরকারি আলাদা করে দেখছি না, বিশ্ববিদ্যালয় হিসেবেই দেখতে চাই। আমাদের আর্থ-সামাজিক উন্নয়নের জন্যই এতসব আয়োজন। বর্তমানে দেশে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও ৫২টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। বেসরকারি অনেক বিশ্ববিদ্যালয় আইনের ব্যত্যয় ঘটাচ্ছে। অনেকে স্থায়ী ক্যাম্পাসে ফিরছে না।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি বিষয়ে তিনি বলেন, পিএইচডি খুবই গুরুত্বপূর্ণ। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে পিএইচডি ডিগ্রি দেওয়ার অনুমতি দিলে সঙ্গে সঙ্গে যে অজুহাত আমরা অনুভব করছি বা দেখতে পাচ্ছি, তাতে সেই অভিজ্ঞতার মধ্য দিয়ে আমাদের যেতে হবে কিনা? আমি ব্যক্তিগতভাবে মনে করি, বিশ্ববিদ্যালয়ে সব ধরনের গবেষণা ও শিক্ষার সুযোগ দিতে হবে। এ ক্ষেত্রে কোনও রেসট্রিককশন দেওয়া যাবে না। আমরা ইউজিসির সবাই মিলে চেষ্টা করছি।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান। অনেক বিশ্ববিদ্যালয় ভালো করছে, যাদের নিয়ে গর্ববোধ করি। অনেক ক্ষেত্রে আমরা পাবলিক বিশ্ববিদ্যালয়কে উদাহরণ দিয়ে বলি, ওই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মতো হতে ক্ষতি কী। কোয়ালিটির ক্ষেত্রে পাবলিক আর প্রাইভেট নেই, কোয়ালিটি কোয়ালিটিই।


সর্বশেষ সংবাদ