ভাষা শহীদদের প্রতি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধা

ভাষা শহীদদের প্রতি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধা
ভাষা শহীদদের প্রতি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধা  © টিডিসি ফটো

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। সোমবার (২১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের আলোর মিনারে নামে নতুন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এর আগে এদিন সকাল ৯টায় আলোর মিনারে নামে বিশ্ববিদ্যালয়টির নতুন এ শহীদ মিনারের উদ্বোধন করা হয়েছে। মিনারটি উদ্বোধন করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ও বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ফরাসউদ্দীন।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ৫২ মানে মায়ের ভাষার মর্যাদা রক্ষা করা, মাতৃভাষাকে সমুন্নতা করা। ৫২’র ভাষা আন্দোলনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে এদেশের তরুণ সমাজ। যারা বুকের তাজা রক্ত দিয়ে মায়ের ভাষার মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠা করেছে।

আরও পড়ুন: ভাষা শহীদদের প্রতি ঢাবি রোভার স্কাউটের শ্রদ্ধা

মাতৃভাষা দিবসের অন্যান্য কর্মসূচির অংশ হিসেবে জাতীয় সংগীত পরিবেশনের পর এদিন বিশ্ববিদ্যালয়ে জাতীয় পতাকা অর্ধনির্মিত রাখা হয়েছে। এরপর শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা আন্দোলনে শহীদদের শ্রদ্ধা জানানো হয় একইসঙ্গে কিছুক্ষণ নিরবতা পালন করা হয়।

করোনাভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দিবসটি উদযাপন করেছে। এদিন বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে ভাষা আন্দোলনে শহীদদের আত্মার মাগফেরাত কামনা ও দেশের শান্তি কামনা করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহীদুল হাসান, উপ-উপাচার্য ড. মুহাম্মদ জিয়াউল হক মামুন, বিভিন্ন ডিপার্টমেন্টের চেয়ারম্যান, ডিন, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।


সর্বশেষ সংবাদ