সিমাগো-স্কপাস র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো ড্যাফোডিল আইআইইউসি এআইইউবি

বিজ্ঞান গবেষণার ওপর ভিত্তি করে প্রকাশিত সিমাগো-স্কপাসের ইনস্টিটিউশনস র‌্যাংকিংয়ে প্রথমবারের জায়গা করে নিল দেশের তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানগুলো হলো— ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগং (আইআইইউসি) ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (এআইইউবি)।

জানা যায়, গবেষণা, উদ্ভাবন ও প্রভাব—এ তিনটি বিষয়কে ভিত্তি ধরে বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করে স্পেনের সিমাগো ল্যাব ও যুক্তরাষ্ট্রের স্কপাস। সম্প্রতি সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাংকিংস (এসআইআর) শীর্ষক এ র‌্যাংকিংয়ের ২০২০ সালের তালিকা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

এতে দেখা যায় ২০২০ সালের সংস্করণে বাংলাদেশের ১৯টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্যে জাতীয় পর্যায়ে ১৪ তম অবস্থানে থাকা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিশ্ব র‌্যাংকিংয়ে অবস্থান   ৮৩২। ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগং (আইআইইউসি) এর জাতীয় পর্যায়ে অবস্থান ১৫ তম, আর বৈশ্বিক অবস্থান ৮৩৮ তম। আর দেশীয় প্রতিষ্ঠানের তালিকায় ১৭ তম অবস্থানে থাকা আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (এআইইউবি) এর বৈশ্বিক অবস্থান  ৮৪৬তম।

র‌্যাংকিং পদ্ধতি বিষয়ে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে, সেসব প্রতিষ্ঠানকেই বিবেচনায় নেয়া হয়েছে। জরিপের ক্ষেত্রে আটটি বিষয়কে গুরুত্ব দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে আউটপুট বা প্রতিষ্ঠান থেকে বের হওয়া প্রকাশনার সংখ্যা, প্রকাশনার গুণগত মান, স্পেশালাইজেশন ইনডেক্স বা প্রকাশনার ওপর মনোযোগ, আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ ও সহযোগিতা, এক্সিলেন্স হার বা প্রকাশনাগুলো শীর্ষ ১০ শতাংশ জার্নালে কী হারে প্রকাশিত হয়েছে তা, সায়েন্টিফিক লিডারশিপ বা প্রকাশনাগুলোর অবদান। এছাড়া এক্সিলেন্স উইথ লিডারশিপ প্রকাশিত প্রকাশনাগুলো ওই প্রতিষ্ঠানের অবদানের ক্ষেত্রে কী হারে শীর্ষে রয়েছে, সেটিও বিবেচনায় নেয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ