এডি সায়েন্টিফিক র‌্যাংকিংয়ে সেরা ১৫-তে তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়

সেরা ১৫-তে থাকা তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়
সেরা ১৫-তে থাকা তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২৫ এ দেশসেরা ১৫ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। র‌্যাংকিংয়ে দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

শনিবার (১৯ অক্টোবর) সকালে আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং প্রকাশকারী এ সংস্থা থেকে প্রকাশিত তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে। এ বছর বাংলাদেশের ১৫৮টি বিশ্ববিদ্যালয় এ র‌্যাংকিংয়ে স্থান পেয়েছে। 

এডি সায়েন্টিফিকের প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সেরা হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। বাংলাদেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এনএসইউএর অবস্থান ৫ম অবস্থানে রয়েছে। যার বৈশ্বিক অবস্থান এক হাজার ৯২৫। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। দেশের মধ্যে ব্র্যাকের অবস্থান ১১তম। আর বৈশ্বিক অবস্থান দুই হাজার ৭০৭। সেরা ১৫-তে থাকা তৃতীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান তৃতীয়। আর বিশ্ববিদ্যালয়টির বৈশ্বিক অবস্থান।

এডি সায়েন্টিফিক র‌্যাংকিংয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইইউবিএটির অবস্থান ১৬তম। বৈশ্বিক পর্যায়ে এ বিশ্ববিদ্যালয় তিন হাজার ১৩০ নম্বরে রয়েছে। বেসরকারির মধ্যে ৫ম অবস্থানে রয়েছে আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আহ্ছানউল্লাহর অবস্থান ১৮তম। আর বৈশ্বিক পর্যায়ে এ বিশ্ববিদ্যালয়টি তিন হাজার ৪০৫ নম্বরে।

প্রকাশিত তালিকা অনুযায়ী দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ১ হাজার ৪৭৫তম), তৃতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক অবস্থান ১৬৫৬)। চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ১ হাজার ৭০৩তম), পঞ্চম অবস্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (বৈশ্বিক র‌্যাংকিং ১ হাজার ৯২৫তম), ষষ্ঠ অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ১ হাজার ৯৮৮তম)। 

সপ্তম অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ২ হাজার ৪৩৮তম), অষ্টম অবস্থানে রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ২ হাজার ৫৩৪তম), নবম অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ২ হাজার ৬২৪তম) এবং দশম অবস্থানে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ২ হাজার ৬৪৯তম)।

উল্লেখ্য, গত পাঁচ বছরের বিভিন্ন বৈজ্ঞানিক উপাত্ত ও গুগল সাইটেশনের ওপর ভিত্তি করে মোট ৯টি প্যারামিটার ব্যবহার করে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ প্রকাশ করা হয়।


সর্বশেষ সংবাদ