‘কম্পিউটার প্রযুক্তির উন্নতিতে নৈতিক ও মানবিক দিক বিবেচনায় রাখতে হবে’

আইসিসিএ-২০২৪ সম্মেলনে বক্তারা 

এআইইউবি’র আয়োজনে দুই দিনব্যাপী ‘থার্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটিং অ্যাডভান্সমেন্ট
এআইইউবি’র আয়োজনে দুই দিনব্যাপী ‘থার্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটিং অ্যাডভান্সমেন্ট  © টিডিসি ফটো

বেসরকারি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ‘র (এআইইউবি) আয়োজনে দুই দিনব্যাপী ‘থার্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটিং অ্যাডভান্সমেন্ট (আইসিসিএ-২০২৪)’ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া এ সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তি হয় শুক্রবার (১৮ অক্টোবর)। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এ আয়োজনটি সম্পন্ন হয়েছে। 

আয়োজনের শেষদিনে সমাপনী পর্বে আলোচকরা বলেন, বর্তমান বিশ্বের কম্পিউটার প্রযুক্তির ব্যাপক উন্নতি হয়েছে। এটি আমাদের জীবনকে সহজ করেছে। এখন আমাদের প্রযুক্তির উন্নতির পাশাপাশি মানবিক এবং নৈতিক মূল্যবোধের বিষয়টিতে নজর রাখতে হবে। প্রযুক্তি যেন সমাজ, রাষ্ট্র এবং মানুষের উন্নয়নে বিশ্বব্যাপী কাজ করতে পারে, সেদিকে নজর দিতে হবে। 

সম্মেলনের বিভিন্ন অধিবেশনে দেশ ও বিদেশের কম্পিউটার বিজ্ঞানের বিভিন্ন শাখার অ্যাকাডেমিক ও প্রযুক্তিগত ইন্ডাস্ট্রির গবেষক ও বিশেষজ্ঞরা তাঁদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। 

825x465 (97)

সমাপনী বক্তব্য প্রদান করছেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের পরিচালক অধ্যাপক ড. দীপ নন্দী। ছবি: টিডিসি

দুই দিনব্যাপী এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এআইইউবি ট্রাস্টি বোর্ডের (বিওটি) চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা সদস্য নাদিয়া আনোয়ার। সম্মেলনে সমাপনী বক্তব্য প্রদান করেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের পরিচালক অধ্যাপক ড. দীপ নন্দী।

এবারের সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে ৬ শত ৮৮টি পেপার জমা হয়েছে। সেখান থেকে বাছাই করা গবেষণাপত্রগুলো সম্মেলনে গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন: এআইইউবিতে দুই দিনব্যাপী ৩য় আন্তর্জাতিক সম্মেলন

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ‘র উপাচার্য ড. শরীফ উদ্দিন বলেন, বাংলাদেশে শিক্ষা এবং গবেষণার পরিধি বাড়ছে। এর ফলে আমরা বিশ্বের বিভিন্ন দেশে আমাদের প্রযুক্তি রপ্তানি করতে পারছি। এ ধরনের সম্মেলনের মাধ্যমে প্রযুক্তি খাতে আরও বেশি গবেষণার উৎসাহ আসবে, যা আমাদের সমাজ, রাষ্ট্র এবং বিশ্বের উন্নতিতে ভূমিকা রাখবে। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এআইইউবি‘র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান নাদিয়া আনোয়ার বলেন, বর্তমানে আমাদের জীবন পরিবর্তন হচ্ছে কম্পিউটার প্রযুক্তির উন্নতির জন্য। নৈতিক, মানবিক এবং সবার উপকারে আসে এমন প্রযুক্তি নিয়ে কাজ করতে হবে। এ সম্মেলনে অংশগ্রহণ করে গবেষকরা আমাদের উৎসাহিত করেছেন। এ সম্মেলন থেকে পাওয়া উৎসাহ আমাদের আগামীর বিশ্বের উন্নতিতে ভূমিকা রাখবে বলেও জানান তিনি। 

825x465 (98)

অনুষ্ঠানের অতিথিবৃন্দ, শিক্ষক ও শিক্ষার্থীরা। ছবি: টিডিসি

এবারের এ সম্মেলনের বিভিন্ন অধিবেশনে দেশি ও বিদেশি কম্পিউটার বিজ্ঞানের বিভিন্ন শাখার অ্যাকাডেমিক এবং প্রযুক্তিগত ইন্ডাস্ট্রির গবেষক ও বিশেষজ্ঞরা তাঁদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়েছে।

দুই দিনের এ সম্মেলনে বিভিন্ন অধিবেশনের আয়োজন করা হয়েছে, যেখানে বিশেষজ্ঞ ও গবেষকরা তাঁদের গবেষণাপত্র উপস্থাপন করেছেন। 

আরও পড়ুন: আন্দোলনে গুলিবিদ্ধ এআইইউবির শিক্ষার্থী শিপুর ওপর আওয়ামী সন্ত্রাসীদের হামলা

অধিবেশনগুলোতে গবেষকরা কম্পিউটার বিজ্ঞানের বিভিন্ন শাখার মধ্যে ‘অ্যালগরিদম অ্যান্ড কম্পিউটিং’, ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’, ‘সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং’, ‘বিগ-ডেটা’সহ বিভিন্ন বিষয়ে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছেন। 

সম্মেলনের সমাপনী এ আয়োজনে এআইইউবির ডিন, শিক্ষক, কর্মকর্তা, অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, সংশ্লিষ্ট বিষয়ের প্রযুক্তিবিদ, বিশেষজ্ঞ, গবেষকগণসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ