সেরা ৮০০-তে ভারতের ২২ ও পাকিস্তানের ৯ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের নেই একটিও

র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষাবিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে। গত বুধবারও একটি তালিকা প্রকাশ করেছে ম্যাগাজিনটি। তালিকায় ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৫’-এ প্রথম ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়। ১০০০-এর মধ্য আছে দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়।

তবে এই র‍্যাঙ্কিং তালিকায় সেরা ৮০০-এর মধ্যে বাংলাদেশের প্রতিবেশী ভারতের ২২টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান আছে। এই তালিকায় আছে পাকিস্তানেরও বিশ্ববিদ্যালয়; দেশটির ৯টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েদ

এবারের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এবং তৃতীয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

ভারতের ২২টি বিশ্ববিদ্যালয় হলো
ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের অবস্থান তালিকার ২৫১-৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে। ভারতের সেরা অন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে আন্না বিশ্ববিদ্যালয় (৪০১-৫০০), মাহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয় (৪০১-৫০০), সাভিথা ইনস্টিটিউট অব মেডিকেল অ্যান্ড টেকনিক্যাল সায়েন্স (৪০১-৫০০), সুলিনি ইউনিভার্সিটি অব বায়োটেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্সেস (৪০১-৫০০), ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, ইন্দোর (৫০১-৬০০), জামিয়া মিলিয়া ইসলামিয়া (৫০১-৬০০), দ্য ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম অ্যান্ড এনার্জি স্টাডিজ (ইউপিইএস), দেরাদুন (৫০১-৬০০), আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (৬০১-৮০০), অ্যামিতি ইউনিভার্সিটি, নয়দা, (৬০১-৮০০), বেনারস হিন্দু ইউনিভার্সিটি (৬০১-৮০০), পাঞ্জাব বিশ্ববিদ্যালয় (৬০১-৮০০) প্রভৃতি।

আরও পড়ুন: সাবজেক্ট ম্যাপিংয়েও কপাল পুড়ছে এইচএসসির লক্ষাধিক শিক্ষার্থীর

পাকিস্তানের সেরা বিশ্ববিদ্যালয় কোনগুলো
র‍্যাঙ্কিংয়ে পাকিস্তানের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আছে কায়েদ-ই-আজম বিশ্ববিদ্যালয় (৪০১-৫০০), এয়ার ইউনিভার্সিটি (৬০১-৮০০), ক্যাপিটাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (৬০১-৮০০), গভর্নমেন্ট কলেজ ইউনিভার্সিটি (৬০১-৮০০), ন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (৬০১-৮০০), সাক্কুর আইবিএ ইউনিভার্সিটি (৬০১-৮০০) প্রভৃতি।

২০২৫ সালের বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ২৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় জায়গা পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১৭টি সরাসরি র‍্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে। বাকি সাতটি রিপোর্টার হিসেবে তালিকায় জায়গা পেয়েছে। র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০-এর মধ্যে আছে দেশের পাঁচ বিশ্ববিদ্যালয়।

এবারের তালিকায় দেশসেরা হিসেবে জায়গা করে নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে আছে বিশ্ববিদ্যালয়টি। এরপর ৮০১ থেকে ১০০০-এর মধ্যে আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি।

আরও পড়ুন: বেরোবির সম্মাননা প্রত্যাখ্যান উপদেষ্টা নাহিদের, যা বললেন সেই শিক্ষক

মানসম্মত বিভিন্ন পারফরম্যান্স সূচক ব্যবহার করে শিক্ষার মান, শিক্ষায় গবেষণার পরিবেশ, গবেষণায় শ্রেষ্ঠত্বের অবস্থান, ইন্ডাস্ট্রিতে সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং করে।

বিশ্বের অন্যতম র‌্যাঙ্কিংয়ে ২০২৫ সালের সংস্করণে ১১৫টি দেশ ও অঞ্চলের ২০০০টির বেশি বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করেই তালিকা করা হয়েছে।


সর্বশেষ সংবাদ