আইসিএসবি অ্যাওয়ার্ড জিতল ব্র্যাক ইউনিভার্সিটির সিইডি

  © সংগৃহীত

জার্মানিতে অনুষ্ঠিত ২০২৪ সালের ইন্টারন্যাশনাল কাউন্সিল ফর স্মল বিজনেস (আইসিএসবি) ওয়ার্ল্ড কংগ্রেসে গ্লোবাল ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড জিতেছে ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর এন্টারপ্রেনারশিপ ডেভেলমেন্ট (সিইডি)। অ্যাসোসিয়েশন টু অ্যাডভান্স কলিজিয়েট স্কুলস ইন বিজনেস (এএসিএসবি) এর সহযোগিতায় গঠিত এই পুরস্কার জয়ীদের অত্যাবশ্যকীয় যোগ্যতা হিসেবে কয়েকটি শর্তপূরণ করতে হয় যার মধ্যে রয়েছে প্রোগ্রামের উদ্ভাবনশীলতা, সমাজে ইতিবাচক প্রভাব, সমাগ্রিকভাবে সমাজের উন্নয়ন এবং বিভিন্ন ইন্ডাস্ট্রি ও দেশে অনুকরণীয় হতে পারে এমন প্রোগ্রাম থাকা।

আইসিএসবি ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত হয়। এটি পৃথিবীর অন্যতম পুরাতন এবং বড় অলাভজনক সংস্থা যা বিশ্বের ৮৫টিরও বেশি দেশের প্রতিনিধিত্ব করে।সংস্থাটি উদ্যোক্তা এবং ছোট ব্যবসার উন্নয়নে সহায়তা করে থাকে। আইসিবি প্রতি বছরের জুন মাসে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষাবিদ, গবেষক ও নীতিনির্ধারকদের আমন্ত্রণ জানিয়ে থাকে। যেখানে তারা বিভিন্ন ধারণা ও জ্ঞানের বিনিময় করেন। 

ব্র্যাক ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ ২০১১ সালে সেন্টার ফর এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট (সিইডি) প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকেই সেন্টারটি টেকসই উদ্ভাবনের বিকাশে কাজ করছে যা উদ্যোক্তাদের ধারণাসমূহকে ফলপ্রসু বাস্তবতায় পরিণত করে। সফলভাবে ব্যবসা পরিচালনা করার জন্য সিইডি উদ্যোক্তাদের প্রয়োজনীয় দক্ষতা এবং কৌশলগত সহায়তা প্রদান করে থাকে। এখন পর্যন্ত দুই হাজারেরও বেশি উদ্যোক্তা তৈরি করেছে সিইডি। সেই সাথে এই প্রতিষ্ঠানটি ৩০টিরও বেশি উদ্ভাবনী উদ্যোগকে সফলতায় পরিণত করেছে এবং ১৫টির বেশি স্টার্টআপকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করেছে। এই অর্জনসমূহ বাংলাদেশের উদ্যোক্তা ইকোসিস্টেমের ইতিবাচক পরিবর্তনে গুরুত্বপূর্ণ অনুঘটক হিসেবে সিইডির গুরুত্বপূর্ণ অবদানকেই তুলে ধরছে। 

সিইডির এই অর্জনের ভূয়সী প্রশংসা করেছেন ব্র্যাক ইউনিভার্সিটির প্রো ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ। তিনি বলেন, ‘এই পুরস্কারটি আমাদের সিইডি টিমের ভালো কাজের প্রতিফলন। উদ্ভাবন এবং উদ্যোক্তা উন্নয়নে তাদের অব্যাহত সহায়তা অনেকের জীবন বদলে দিয়েছে এবং বাংলাদেশের অর্থনীতির বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। এমন অর্জনে আমরা সত্যিই গর্বিত। টেকসই এবং ব্যবসার উন্নয়নে উদ্যোক্তাদের সহায়তার এই প্রচেষ্টা আমরা অব্যাহত রাখবো।’

 

সর্বশেষ সংবাদ