বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি চালু হচ্ছে

প্রতীকী ছবি ও ইউজিসি লোগো
প্রতীকী ছবি ও ইউজিসি লোগো  © টিডিসি ফটো

গবেষণার মাধ্যমে নতুন জ্ঞানের সৃষ্টিকে উচ্চশিক্ষার অন্যতম মূল লক্ষ্য হিসেবে বিবেচনা করা হয়। এক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রাখেন পিএইচডি গবেষকরা। যদিও দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি গবেষণার কোনো সুযোগ নেই। বেসরকারি বিশ্ববিদ্যালয় নীতিনির্ধারকদের দীর্ঘদিনের দাবি, উচ্চশিক্ষা ও গবেষণার মান বাড়াতে পিএইচডির প্রোগ্রাম পরিচালনার সুযোগ দিতে হবে।

গত দুয়েক বছরে এ দাবি বেশ জোরদার হয়েছে। বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবির প্রেক্ষিতে সভা-সেমিনারে এ বিষয়ে বক্তব্য দিয়েছেন শিক্ষামন্ত্রীসহ সরকারের অন্যান্য নীতি নির্ধারকরাও। চলে আসা এ আলোচনার পথ ধরে একটি সিদ্ধান্তে এসেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। সম্প্রতি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম চালুর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে উচ্চশিক্ষার তদারক এ সংস্থা।

“একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি একটি কাঠামো তৈরি করবে। সেই কাঠামোর আলোকে পরবর্তীতে বিষয়গুলো প্রণয়ন ও চূড়ান্ত করা হবে-ড. বিশ্বজিৎ চন্দ, সদস্য, ইউজিসি

ইউজিসি সূত্র বলছে, বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পিএইচডি প্রোগ্রাম চালুর প্রস্তাবনায় সম্প্রতি অনুমোদন দিয়েছে কমিশনের সর্বোচ্চ কর্তৃপক্ষ। সে আলোকে ইতোমধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম পরিচালনায় নীতিমালা প্রণয়নের জন্য একটি কমিটিও গঠন করেছে কমিশন। ওই কমিটি নীতিমালা প্রণয়নের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রাম পরিচালনার সার্বিক রূপরেখা নির্ধারণ করবে।

আরও পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রির অনুমতি দেওয়ার সময় এসেছে: শিক্ষামন্ত্রী

নীতিমালা প্রণয়ন কমিটির আহ্বায়ক করা হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ইউজিসির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দকে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি চালুর বিষয়ে তিনি বলেন, একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি একটি কাঠামো তৈরি করবে। সেই কাঠামোর আলোকে পরবর্তীতে বিষয়গুলো প্রণয়ন ও চূড়ান্ত করা হবে।

আরও পড়ুন: পাবলিক-প্রাইভেট ইউনিভার্সিটি: তফাৎটা নামে নয়, মানে

সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে পিএইচডি প্রোগ্রাম চালুর অনুমতি দেওয়া হবে না জানিয়ে তিনি বলেন, যেসব বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম চালু করার জন্য মানসম্মত ও যোগ্য শিক্ষক রয়েছে এবং গবেষণার পর্যাপ্ত সুযোগ রয়েছে, তাদের এ সুযোগ দেওয়া হবে।

কতদিনের মধ্যে কমিটিকে কাঠামো তৈরি করতে হবে এমন প্রশ্নের জবাবে ড. বিশ্বজিৎ চন্দ বলেন, নির্দিষ্ট কোনো সময়সীমা নেই। তবে দ্রুত সময়ের মধ্যে কাঠামো তৈরি করতে বলা হয়েছে। কাঠামো তৈরি হওয়ার পর আরও অনেকগুলো কমিটি করা হবে। বিশেষজ্ঞ পর্যায়ের কমিটি হবে। এই কমিটিগুলো কোর্স ওয়ার্কসহ যাবতীয় বিষয়গুলো চূড়ান্ত করবে।

“পিএইচডি ডিগ্রি চালু হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা কার্যক্রম কয়েকগুণ বেড়ে যাবে। যা আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের উচ্চশিক্ষা ও গবেষণায় সরাসরি ইতিবাচক প্রভাব রাখবে। পাশাপাশি ইন্ড্রাস্ট্রি কোলাবরেশনের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে পিএইচডি প্রোগ্রাম-ড. আতিকুল ইসলাম, উপাচার্য, নর্থ সাউথ ইউনিভার্সিটি

এই পিএইচডি প্রোগ্রাম চালুর উদ্যোগটি বহুল প্রতিক্ষিত ও দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় সেক্টরে ইতিবাচক প্রভাব রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্ট নীতি নির্ধারকরা। তারা বলছেন, এর উদ্যোগের মাধ্যমে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নতুন একটি ধাপে উন্নীত হওয়ার সুযোগ সৃষ্টি হলো।

আরও পড়ুন: অধিক গবেষণার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়েও পিএইচডি চালু হবে: শিক্ষামন্ত্রী

জানতে চাইলে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম চালুর সংবাদটি অত্যন্ত আনন্দের। এটা বহুল প্রতিক্ষিত। এর মাধ্যমে নতুন একটি ধাপে উন্নীত হওয়ার সুযোগ সৃষ্টি হলো। শিক্ষক-শিক্ষার্থীসহ গোটা বেসরকারি বিশ্ববিদ্যালয় খাত এর সুফল পাবে।

“বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম চালুর সংবাদটি অত্যন্ত আনন্দের। এটা বহুল প্রতিক্ষিত। এর মাধ্যমে নতুন একটি ধাপে উন্নীত হওয়ার সুযোগ সৃষ্টি হলো। শিক্ষক-শিক্ষার্থীসহ গোটা বেসরকারি বিশ্ববিদ্যালয় খাত এর সুফল পাবে-ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, প্রধান উপদেষ্টা, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম বলেন, এ সিদ্ধান্ত নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ গোটা বেসরকারি উচ্চশিক্ষা খাতের জন্য খুশির একটি খবর। ইউজিসির এ উদ্যোগ দেশের উচ্চশিক্ষার ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে।

তিনি বলেন, পিএইচডি ডিগ্রি চালু হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা কার্যক্রম কয়েকগুণ বেড়ে যাবে। যা আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের উচ্চশিক্ষা ও গবেষণায় সরাসরি ইতিবাচক প্রভাব রাখবে। পাশাপাশি ইন্ড্রাস্ট্রি কোলাবরেশনের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে পিএইচডি প্রোগ্রাম।


সর্বশেষ সংবাদ