টাকার বিপরীতে উচ্চমূল্য ডলারের, টিউশন ফি নিয়ে বিপাকে আইইউটি শিক্ষার্থীরা

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি
ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি  © সংগৃহীত

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) বাংলাদেশে অবস্থিত একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়। যেটি ইসলামিক সহযোগিতা সংস্থা ওআইসি এর সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত হয়। এখানে শিক্ষার্থীদের সকল ধরনের ফি দিতে হয় ডলারে। বর্তমানে বাংলাদেশের অর্থনীতির বেহাল অবস্থার কারণে প্রতিনিয়ত বেড়ে যাচ্ছে টাকার বিপরীতে ডলারের মূল্য। টাকার এই প্রতিনিয়ত মূল্যস্ফীতির কারণে বিপাকে পড়েছেন আইউটির অধিকাংশ শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীরা বর্তমানে চাচ্ছেন আইইউটির জন্য একটি ডলার রেট একেবারে নির্ধারণ করা হোক বা টিউশন ফি কমানো হোক। তবে সেই প্রস্তাবে সম্মতি জানাননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রস্তাবের বিপরীতে তারাও তুলে ধরেছেন বিভিন্ন বাধ্যবাধকতার কথা।

এখানে চান্স পাওয়া শিক্ষার্থীদের মধ্যে মেধার দিক থেকে প্রথম দুইজনকে ওয়াইসি ফুল ফ্রি স্কলারশিপ দেয়া হয় এবং পরবর্তী ৮০ জনকে পার্শিয়াল স্কলারশিপ দিতে হয় যাদের ৫০০০ ডলার টিউশন ফি ও ১৫০০ ডলার রেসিডেন্সিয়াল ফি দিতে হয় ৪ বছরের জন্য।

অন্যান্য শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ গুনতে হয় ১৪ হাজার ডলার এবং হল বাবদ গুনতে হয় ৬ হাজার ডলার ৪ বছরের জন্য। 

আরও পড়ুন: উচ্চশিক্ষায় দেশে শীর্ষে ব্র্যাক ইউনিভার্সিটি

ডলারের বিপরীতে টাকার মূল্য স্থিতিতে বিজনেস অ্যান্ড টেকনোলজি ম্যানেজমেন্ট বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী রাশিদুল হাসান রাহাত জানান, আমি যখন ভর্তি হয়েছিলাম তখন এক ডলার সমান ছিল ৮৪ টাকা যা বর্তমানে তার বেড়ে দাঁড়িয়েছে ১১২ টাকায়। অর্থাৎ মাত্র এক ডলারেই বৃদ্ধি পেয়েছে ২৮ টাকা। ডলারের রেট প্রতিনিয়ত বেড়েই যাচ্ছে এটি নিয়ে অবশ্যই কর্তৃপক্ষের একটি সমাধানে আসা উচিত। তা না হলে আমাদের মত প্রতিটি শিক্ষার্থীর জন্য এই টিউশন ফি দেয়া অনেক বেশি কঠিন হয়ে উঠছে।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ অধ্যয়নরত দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো সামিউল আলম মুন্না জানিয়েছে, ভর্তির সময় ডলার রেট ছিল ৯৮ টাকা আর এখন ১১২ টাকা যার কারণে আমার টিউশন ফি($১৪,০০০) বাবদ  প্রায় দুই লক্ষ টাকা বেশি দিতে হবে। ডলার রেট ক্রমাগত বাড়ছেই, আইইউটির টিউশন ফি তুলনামূলক বেশি তার উপর আরো বেশি টাকা আমাদের দিতে হচ্ছে শুধু মাত্র ডলার রেটের ঊর্ধ্বগতির জন্য। সেক্ষেত্রে আমাদের জন্য ডলার রেট নির্দিষ্ট করে দিলে অথবা টিউশন ফি কমানো হলে আমাদের জন্য সুবিধা হয়।


সর্বশেষ সংবাদ