ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ইন্টারন্যাশনাল ওপেন এক্সেস উইক উদযাপন

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ইন্টারন্যাশনাল ওপেন এক্সেস উইক উদযাপন
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ইন্টারন্যাশনাল ওপেন এক্সেস উইক উদযাপন  © সংগৃহীত

রাজধানীর আফতাবনগরে অবস্থিত বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে ইন্টারন্যাশনাল ওপেন এক্সেস উইক ২০২২ উদযাপিত হয়েছে। ‘ওপেন ফর ক্লাইমেট জাস্টিস’ থিমটি সামনে রেখে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির লাইব্রেরিতে গত ২৪ থেকে ৩০ অক্টোবর  ইন্টারন্যাশনাল ওপেন এক্সেস উইক  উদযাপন করা হয়। 

সোমবার (৭ নভেম্বর) ইন্টারন্যাশনাল ওপেন এক্সেস উইক উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারপারসন সহযোগী অধ্যাপক ড. দিলারা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহী চৌধুরী। 

ইন্টারন্যাশনাল ওপেন এক্সেস ডে ২০০৭ সালে যাত্রা শুরু করে। ইভেন্টটি  পাবলিশিং, একাডেমিক রিসোর্স কোয়ালিশন (SPARC)  , গবেষণা, প্রকাশনা, বৃত্তি ও কলিগদের সাথে তথ্য শেয়ার ইত্যাদি বিষয়ে গত পনের বছর যাবত ধারণা দিয়ে আসছে। এই বছরের থিমটির মূল লক্ষ্য ছিলো আন্তর্জাতিক ওপেন এক্সেস কমিউনটির মধ্যে সংযোগ ও সহযোগিতা বৃদ্ধি করা, মানবাধিকার ও জলবায়ু সংকট মোকাবেলায় ভৌগলিক, অর্থনৈতিক এবং শৃঙ্খলাবদ্ধ সীমানা জুড়ে দ্রুত জ্ঞানের বিনিময় করা। 

দিবসটি উপলক্ষে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির লাইব্রেরি সপ্তাহব্যাপি বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করেছে। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরির ওয়েবসাইটের পাশাপাশি সোশ্যাল মিডিয়া টুলের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কমিউনিটির মধ্যে ‘ওপেন অ্যাক্সেস পাবলিশিং প্র্যাকটিস’ বিষয়ে সচেতনতা বৃদ্ধির প্রচারণা চালায়। এছাড়াও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের জন্য এই বছরের থিম ‘ওপেন ফর ক্লাইমেট জাস্টিস’ উপর ভিত্তি করে ওপেন অ্যাক্সেস রিসোর্সের উপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা এবং ইমেল ও সোশ্যাল মিডিয়া টুলের মাধ্যমে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ফ্যাকাল্টি মেম্বারদের কাছে ‘ওপেন এডুকেশনাল রিসোর্স’ ব্যবহার করার প্রয়োজনীয় সুবিধাগুলি প্রচার করা হয়েছে৷

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির লাইব্রেরিতে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় প্রায় ৪০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে, তাদের মধ্যে ১২ জন বিজয়ী অংশগ্রহণকারীকে পুরস্কার ও সনদপত্র তুলে দেওয়া হয়। 

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. রোকনুজ্জামান। এ সময় সম্প্রতি ওপেন এডুকেশন অ্যাওয়ার্ডস ফর এক্সিলেন্স প্রোগ্রামের মনোনীত শিক্ষাবিদ ইংরেজি বিভাগের সিনিয়র লেকচারার মিসেস সাইফা হক ওপেন এডুকেশনাল রিসোর্সের উপর তার বক্তৃতা দিয়েছেন।

আলোচনা সভায় বক্তারা কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের অভিনন্দন জানান এবং অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য সবাইকে ধন্যবাদ জানান। সেমিনারে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি কমিউনিটিকে ওপেন অ্যাক্সেস জার্নাল, বুক ও অন্যান্য রিসোর্সের সুবিধাগুলি সম্পর্কে সবাইকে জানানো হয়। সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, এডমিন স্টাফ এবং লাইব্রেরির কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ