ফেসবুকে ভাসছে প্রাথমিকের নিয়োগ পরীক্ষার প্রশ্ন!

ফেসবুকে ভাসছে প্রাথমিকের নিয়োগ পরীক্ষার প্রশ্ন
ফেসবুকে ভাসছে প্রাথমিকের নিয়োগ পরীক্ষার প্রশ্ন  © সংগৃহীত

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা শুরু হচ্ছে আজ শুক্রবার (২২ এপ্রিল)। আবেদনকারীর নিজ নিজ জেলায় বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে প্রার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। মোট তিন ধাপে হবে এবারের নিয়োগ পরীক্ষা।

পরীক্ষা শুরুর আগে গতকাল বৃহস্পতিবার (২১ এপ্রিল) রাত থেকে পরীক্ষাকে সামনে রেখে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকসহ অন্যান্য যোগাযোগমাধ্যমগুলেতে ‘প্রশ্নসহ উত্তরপত্র’ ও ‘সাজেশন’ বিক্রির পোস্ট দিয়ে প্রলোভন দেখানো হয়েছে। এছাড়া পরীক্ষা শুরু সর্বশেষ কয়েক ঘণ্টা আগে নিয়োগ পরীক্ষার প্রশ্নের একাধিক পাতার ছবি ফেসবুকে ভেসে বেড়াতে দেখা গেছে।

তবে সহকারী শিক্ষক নিয়োগ (রাজস্ব)-২০২০ শিরোনামে ভাইরাল প্রশ্নের বিষয়ে তাৎক্ষণিক সত্যতা নিশ্চিত হওয়া যায়নি। এছাড়া এ বিষয়ে কথা বলতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে তাদের থেকেও কোন ধরনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ফেসবুকে ছড়িয়ে পড়া প্রশ্নের সেট নং ৪৭০৯। প্রশ্নপত্রের সঙ্গে উত্তরও সংযুক্ত রয়েছে।

আরও পড়ুন: প্রাথমিকের নিয়োগ পরীক্ষার আগাম প্রশ্ন দেয়ার প্রলোভন ফেসবুকে

ফেসবুকে ভেসে বেড়ানো প্রশ্নপত্রে প্রথম প্রশ্নটি ছিল ২০২২ সালের ‘Product of the year’ বা ‘বর্ষপণ্য’ হিসেবে স্বীকৃতি পেয়েছে কোনটি? বহুনির্বাচনি প্রশ্নের চারটি উত্তরের প্রথমটিতে ‘চামড়া ও চামড়াজাত দ্রব্য, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, কৃষি পণ্য ও শেষেরটিতে আইটিসি পণ্য ও সেবা’ রয়েছে। শেষের উত্তরটি সঠিক বলে প্রশ্নে মার্ক করে দেখানো হয়।

এর আগে, প্রাথমিকের এ নিয়োগ পরীক্ষাকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার রাত থেকে বিভিন্ন পেজ-গ্রুপে আগাম প্রশ্ন পাইয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে দেয়া পোস্টগুলো নজরে এসেছে। এসব প্রলোভন পোস্টের মন্তব্যে ঘরে অনেকে প্রশ্ন পেতে আগ্রহী বলে জানান।

তবে প্রশ্ন পাইয়ে দেয়ার প্রলোভন দেখানো ব্যক্তিদের সঙ্গে কথা বলতে তাদের ফেসবুকে দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে যোগাযোগের চেষ্টা করা হয়েছে। প্রতিবেদনটি প্রকাশ হওয়া পর্যন্ত তাদের পক্ষ থেকে কোন ধরনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রাথমিকের নিয়োগ পরীক্ষার প্রথম ধাপে শুক্রবার ঢাকাসহ ২২টি জেলার বিভিন্ন উপজেলার প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে। এরমধ্যে ১৪টি জেলার সব উপজেলা এবং ৮টি জেলার কয়েকটি উপজেলায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদনকারীর নিজ নিজ জেলায় বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ