প্রাথমিক শিক্ষকদের মহাসমাবেশ

তিন দাবি আদায়ে সরকারকে ১ মাসের আলটিমেটাম

৪ দাবি আদায়ে সরকারকে ১ মাসের আলটিমেটাম
৪ দাবি আদায়ে সরকারকে ১ মাসের আলটিমেটাম  © সংগৃহীত

জাতীয়করণ হওয়া দেশের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইম স্কেলের অর্থ ফেরত দেওয়াসহ তিন দফা দাবি আদায়ে সরকারকে আরো এক মাস সময় বেঁধে দিয়েছেন জাতীয়করকৃত প্রাথমিক শিক্ষকরা। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) জাতীয় শহীদ মিনারে মহাসমাবেশের মাধ্যমেই শিক্ষক নেতৃবৃন্দ আন্দোলনের এই নতুন কর্মসূচি ঘোষণা করেছেন।

আরও পড়ুন: ৩ দাবিতে প্রাথমিক শিক্ষকদের মহাসমাবেশ

আগামী ৩১ জানুয়ারির মধ্যে শিক্ষকদের তিন দফা দাবি মেনে নেয়ার ঘোষণা না দেয়া হলে ফেব্রুয়ারি মাসে জাতীয়করণকৃত সব প্রাথমিক বিদ্যালয়ে লাগাতার কর্মবিরতিরও ঘোষণা দিয়েছেন তারা। কর্মসূচির মধ্যে ২০২২ সালের ফেব্রুয়ারির ১ থেকে ৩ তারিখ কর্মবিরতি পালন করা হবে।

আরও পড়ুন: ‘চিরবিদায়’ বলে প্রধান শিক্ষকের আত্মহত্যা

এর মধ্যেও দাবি আদায় না হলে দ্বিতীয় দফায় ১৫ ফেব্রুয়ারি থেকে টানা এক সপ্তাহ চলবে কর্মবিরতি। এরপরও সরকার যদি দাবি না মানেন তাহলে ১ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালনেরও হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষক নেতৃবৃন্দ।

আরও পড়ুন: শিক্ষক বদলিতে সমন্বয় করাসহ একাধিক সুপারিশ

জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষক মহাজোটের আহ্বায়ক মো. আমিনুল ইসলাম চৌধুরী বলেন, আমলাতান্ত্রিক জটিলতায় আমাদের চাকরিজীবন নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। শিক্ষকদের টাইম স্কেল কাটা ও জ্যেষ্ঠতার তালিকা থেকে বঞ্চিত করা হয়েছে। আমরা চাই, দাবিগুলো বাস্তবায়নে দ্রুত সরকারের পক্ষ থেকে ইতিবাচক সিদ্ধান্ত আসুক।

নতুন কর্মসূচির কথা জানিয়ে আমিনুল ইসলাম আরও বলেন, সরকার ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে আগামী এক মাসের আল্টিমেটাম হিসেবে সময় দেওয়ার ঘোষণা দিয়েছি। এ সময়ের মধ্যে আমাদের দাবি পূরণ করা না হলে আগামী পয়লা ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশের সব জাতীয়করণ বিদ্যালয়ে তিন দিনের কর্মবিরতি পালন করা হবে।

‘‘তাতেও কাজ না হলে ১৫ ফেব্রুয়ারি থেকে পরবর্তী সাতদিনের কর্মবিরতি পালন করা হবে। এ সময়ের মধ্যে দাবি পূরণ করা না হলে সকল শিক্ষক অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।’’

মহাজোটের প্রধান সমন্বয়ক আব্দুর রহমান বাচ্চু বলেন, আমাদের মহাসমাবেশের মূল উদ্দেশ্য তিনটি দাবি বাস্তবায়ন করা। সরকার দাবি মেনে নিলে তবেই আমরা ঘরে ফিরব। আমরা সুস্থভাবে ঘরে ফিরে যেতে চাই। শিক্ষকদের দাবিগুলোর মধ্যে রয়েছে, টাইম স্কেল বহাল, ৫০ শতাংশ জ্যেষ্ঠতা নির্ণয় ও সিনিয়র শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেয়া।

তিনি আরও বলেন, এই তিন দাবিতে গতকাল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মহাসমাবেশ করছেন জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। বেলা ১১টা থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় দুই হাজার শিক্ষক মহাসমাবেশে অংশ নেন।

২০১৩ সালে বেসরকারি ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে সরকার। এরপর থেকেই সরকারি সুযোগ-সুবিধা পেয়ে আসছিলেন শিক্ষকরা। কিন্তু বিপত্তি বাধে আট বছর পর। সর্বশেষ ২০২০ সালে অর্থ মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে। সেখানে টাইম স্কেল বাতিল করতে বলা হয়।


সর্বশেষ সংবাদ