প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছতার সঙ্গে হচ্ছে: প্রতিমন্ত্রী রুমানা আলী

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী  © ফাইল ছবি

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ প্রক্রিয়া অনেক স্বচ্ছতার সাথে হচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী। রোববার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর আইডিইবি ভবনে ‘প্রাথমিক শিক্ষার সংস্কার উদ্যোগ: বাংলাদেশের প্রেক্ষাপটে বাস্তবায়ন কৌশল’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, শিক্ষক নিয়োগের যে প্রক্রিয়া আছে তা নিয়ে অনেক প্রশ্ন ওঠে, অনেকে বুঝে না বুঝে বলেন বা কেন বলেন বুঝি না। কারণ এত স্বচ্ছতা থাকে, যেটা না বললেই না। যেগুলো নিয়ে প্যারা তৈরি হয়, সে প্যারা কিন্তু আমাদের এখানে নেই।

তিনি বলেন, নিয়োগ প্রক্রিয়া অনেক স্বচ্ছতার সাথে হচ্ছে। অনেক জায়গায় পরীক্ষাই তো বুয়েট থেকে করা হয়। সেখান থেকে করা হচ্ছে। আমাদের সাথে আর্মি প্রিন্টিংয়ে যারা কাজ করে তারা কাজ করছে। তাদের কিন্তু তিন দিন একটি ঘরের ভেতরে আটকিয়ে রাখা হয়। প্রশ্ন আউট হওয়ার কোনো সম্ভাবনা বা ব্যবস্থা নাই। সামাজিক যোগাযোগমাধ্যমে এমনভাবে ছড়ানো হয় যে, বিশ্বাস করে।

নতুন কারিকুলাম নিয়ে তিনি বলেন, আমি নতুন। এখন সবার কাছ থেকে শুনছি। প্রতিদিন প্রায় দেড়শ-দুইশ শিক্ষকের সাথে কথা বলছি, ওনাদের সমস্যাগুলো শুনছি। অভিভাবকদের সাথে কথা বলছি। তাদের চাওয়া-পাওয়ার জায়গাগুলো শুনছি।

শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে জানিয়ে তিনি জানান, প্রতিদিন দেড়শ-দুইশ শিক্ষক-অভিভাবকদের সঙ্গে কথা হচ্ছে। তিনি বলেন, সবচেয়ে বড় ফাউন্ডিংস হচ্ছে, আমাদের অভিভাবক এবং শিক্ষকেরা রেডি (প্রস্তুত) না। তারা চাচ্ছেন, পুরনো পদ্ধতির পরীক্ষা এবং পুরনো ধাচে পড়ানো।

তিনি বলেন, আমাদের সবচেয়ে বড় ফাউন্ডিংস হচ্ছে অভিভাবক এবং শিক্ষকেরা কিন্তু রেডি না। তারা চাচ্ছেন পুরনো পদ্ধতির পরীক্ষা এবং পুরনো ধাচে পড়ানো। তাদের আসলে অনেক বেশি ট্রেনিং এবং মোটিভেশন দরকার। মোটিভেশনাল কাজগুলো যদি আমরা না করতে পারি, অভিভাবকদের যদি না বোঝাতে পারি।


সর্বশেষ সংবাদ