এমআইটির স্ক্র্যাচ প্রোগ্রামিং কোর্সের নিবন্ধন চলছে বিডিওএসএনে

শিশুদের প্রোগ্রামিং
শিশুদের প্রোগ্রামিং  © ফাইল ছবি

প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদেরকে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) উদ্ভাবিত স্ক্র্যাচ প্রোগ্রামিং শেখানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং স্ক্র্যাচ বাংলাদেশ। স্ক্র্যাচ নামে ব্লকভিত্তিক ভিজুয়াল প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে শিশুরা খেলার ছলে প্রোগ্রামিং শিখে ফেলতে পারবে। বৃহস্পতিবার (১৭ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পাশাপাশি নিজের মতো করে কার্টুন বা অ্যানিমেশন বানাতে পারবে। এছাড়া খুব সহজেই প্রোগ্রামিং লজিক শেখা ও নানা ধরনের প্রজেক্ট যেমন গেম, অ্যানিমেশন ভিডিও, স্টোরি ভিডিও সহ নানা ধরনের সফটওয়্যার যেমন ক্যালকুলেটর তৈরি করতে পারবে। 

শুধুমাত্র ৮ থেকে ১৫ বছর বয়সী বাচ্চাদের উপযোগী করে ডিজাইনকৃত এই স্ক্র্যাচ প্রোগ্রামিং কোর্সের মাধ্যমে বাচ্চারা নিজেরাই প্রজেক্ট তৈরি করে উপস্থাপন করতে পারবে। ‘ছোটদের স্ক্র্যাচ প্রোগ্রামিং’ নামের বইয়ের লেখক মোশারফ হোসেন টিপুর পরিচালনায় এ কোর্স অনুষ্ঠিত হবে। আগামী ২৮ আগস্ট তারিখ থেকে শুরু হওয়া এ কোর্স সম্পর্কে বিস্তারিত জানা যাবে অনলাইনে। 

প্রসঙ্গত, স্ক্র্যাচ নামক সৃজনশীল কোডিং প্ল্যাটফর্ম ব্যবহার করে বাচ্চারা অনলাইনে স্ক্র্যাচের মাধ্যমে প্রোগ্রামিং শিক্ষা লাভ করে। এবং শুধুমাত্র গত বছরে, ২০০ মিলিয়নেরও বেশি শিশুর প্রোগ্রামিং এ হাতেখড়ি হয়েছে এই স্ক্র্যাচের মাধ্যমে। বাংলাদেশে স্ক্র্যাচ প্রোগ্রামিংকে জনপ্রিয় করতে কাজ করছে বিডিওএসএন। 

তারই অংশ হিসেবে ইএমকে সেন্টারের পৃষ্ঠপোষকতায় বিডিওএসএন ‘স্ক্র্যাচ ফর টেক অ্যাডভান্সমেন্ট’ নামের একটি স্ক্র্যাচ প্রোগ্রামিং শিক্ষা প্রকল্পের অংশ হিসেবে ‘ছোটদের স্ক্র্যাচ প্রোগ্রামিং’ নামক বইটি প্রকাশ করে। মূলত প্রাথমিক পর্যায় থেকে শিক্ষার্থীদেরকে প্রোগ্রামিং ও সমস্যা সমাধানে আগ্রহী করে তোলার উদ্দেশ্য নিয়েই এটা প্রকাশ করা হয়। 


সর্বশেষ সংবাদ