‘গল্পের জাদুকর’ হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী আজ

হুমায়ূন আহমেদ
হুমায়ূন আহমেদ  © ফাইল ছবি

জনপ্রিয় কথাশিল্পী, নাট্যনির্মাতা ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের দশম মৃত্যুবার্ষিকী আজ। ২০১২ সালের ১৯ জুলাই ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় নিউ ইয়র্কের বেলেভ্যু হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে নুহাশপল্লী ও লেখকের নিজ জেলা নেত্রকোনায় বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের ময়মনসিংহ জেলার অন্তর্গত নেত্রকোণা জেলার মহুকুমার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। তার পিতা শহীদ ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা ফয়েজ।

হুমায়ূন আহমেদের স্ত্রী, অভিনেত্রী ও সংগীতশিল্পী মেহের আফরোজ শাওন জানান, মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে নুহাশপল্লীতে আজ (মঙ্গলবার) সকাল থেকে কোরআন খতম ও দোয়ার আয়োজন রয়েছে। দুপুরের পর নুহাশপল্লীর আশপাশের এতিমদের এক বেলা খাবারের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া লেখকের গ্রামের বাড়ি কেন্দুয়ার কুতুবপুরে তাঁর হাতে গড়া শিক্ষাপ্রতিষ্ঠান শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রাঙ্গণে লেখকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে।

আরও পড়ুন: আধুনিক কবি আল মাহমুদের জন্মদিন আজ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন ১৯৭২ সালে প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশের মধ্য দিয়ে নজর কাড়েন হুমায়ূন আহমেদ। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে কর্মরত অবস্থায় তিনি তার প্রথম ছোটগল্প ‌‘সৌরভ’ রচনা করেন।

১৯৯২ সালে প্রকাশিত হয় হুমায়ূন আহমেদের দ্বিতীয় উপন্যাস ‘শঙ্খনীল কারাগার’। যা পাঠকমহলে ভীষণ প্রশংসিত হয়। সেই থেকে দীর্ঘ প্রায় পাঁচ দশকের লেখকজীবনে সবার নিকট এক নামে জনপ্রিয় হয়ে উঠেন তিনি। পাঠককে আবিষ্ট করে রাখার অনন্য কৌশলের কারণে তাঁকে ‘গল্পের জাদুকর’ বলা হয়। হুমায়ূন আহমেদের লিখিত গল্প-উপন্যাসে মধ্যবিত্তজীবনের সহজ ও হৃদয়গ্রাহী বর্ণনা পাওয়া যায়। মুক্তিযুদ্ধ নিয়েও কয়েকটি উপন্যাস লিখেছেন।

তার শিশুতোষ রচনা ও কল্পকাহিনির মধ্যে সেরা হচ্ছে ‘ঘেটুপুত্র কমলা’ ও ‘মিসির আলী’। এছাড়াও তার গল্পের জনপ্রিয় চরিত্রের মধ্যে রয়েছে হিমু ও শুভ্র। এছড়া তার লিখিত বিভিন্ন নাটক ও পরিচালনা করেছেন তিনি। যেগুলোর মধ্যে অন্যতম হলো ‘কোথাও কেউ নেই’। এছাড়াও রয়েছে বহুব্রীহি,‘আজ রবিবার’ সহ আরো অনেক নাটক।

উল্লেখ্য, ১৯৭৩ সালে গুলতেকিন খান কে বিয়ে করেন হুমায়ূন আহমেদ। গুলতেকিন প্রিন্সিপাল ইবরাহীম খাঁর নাতনী। এই দম্পতির তিন মেয়ে এবং এক ছেলে। বড় মেয়ে নোভা আহমেদ, মেজো মেয়ে শীলা আহমেদ এবং ছোট মেয়ে বিপাশা আহমেদ। তার বড় ছেলের নাম নুহাশ হুমায়ূন। ১৯৯০ সালের মধ্যভাগ থেকে তার কন্যা শীলার সমবয়সী এবং তার বেশ কিছু নাটক-চলচ্চিত্রে অভিনয় করা অভিনেত্রী শাওনের সাথে হুমায়ূন আহমেদের ঘনিষ্ঠতা জন্মে। এর ফলে সৃষ্ট পারিবারিক অশান্তির অবসানকল্পে ২০০৩ সালে গুলতেকিনের সঙ্গে তার বিচ্ছেদ হয় এবং ঐ বছরই শাওনকে বিয়ে করেন তিনি।


সর্বশেষ সংবাদ