‘অনন্যা শীর্ষদশ’ সম্মাননা পেলেন সেঁজুতি সাহাসহ ১০ কৃতী নারী

অনন্যা শীর্ষদশ সম্মাননা-২০২০
অনন্যা শীর্ষদশ সম্মাননা-২০২০  © সংগৃহীত

দেশের পাক্ষিক ম্যাগাজিন অনন্যা প্রতিবছর বিভিন্ন শাখায় ১০ জন আলোচিত ও আলোকিত কৃতী নারীকে সম্মাননা প্রদান করে। এবারও নিজ নিজ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ অনন্যা শীর্ষ ১০ সম্মাননা দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এই আয়োজনে ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও পাক্ষিক অনন্যার সম্পাদক ও প্রকাশক তাসমিমা হোসেন।  

অনন্যা শীর্ষদশ সম্মাননা-২০২০ পেয়েছেন কামরুন্নাহার জাফর (রাজনীতি), শাহীদা বেগম (উদ্যোক্তা), লাফিফা জামাল (প্রযুক্তি), আল্পনা রানী (কৃষি), স্বপ্না ভৌমিক (করপোরেট পেশা), সেঁজুতি সাহা (বিজ্ঞান), চয়নিকা চৌধুরী (নাট্যনির্মাণ), তাসনুভা আনান (অধিকারকর্মী), জাহানারা আলম (ক্রীড়া) এবং রূপন্তী চৌধুরী (লোক-ঐতিহ্য)।

অনুষ্ঠানে তাসমিমা হোসেন বলেন, শুরুর দিকে তেমন কোনও নারী খুঁজে পাওয়া যেত না। এখন প্রতিবছর তালিকায় অন্তত ৫০ জন নারী থাকে। আমার কাছে তদবিরও আসে। কিন্তু আমাকে নিরপেক্ষ থাকতে হয়। যতদিন পারি এই পথে অনুপ্রেরণা জুগিয়ে যাবো।

শিক্ষামন্ত্রী বলেন, আজ আমাদের মেয়েরা কী অসাধারণ সাফল্য দেখাচ্ছে। ফুটবলে আমাদের মেয়েরা মাতিয়ে যাচ্ছে। ক্রিকেটেও সাফল্য পাচ্ছে। কাজেই আমরা আমাদের মেয়েদের নিয়ে আমরা গর্বিত। যেকোনও সমাজে নারীদের অগ্রগতি না হলে সমাজ কখনও এগোতে পারে না। কাজেই নারী-পুরুষের উভয়ই সমানতালে এগিয়ে যাওয়ার বিশ্বটি আমরা চাই, সেই বাংলাদেশ আমরা চাই। সেই বাংলাদেশ গড়ার ক্ষেত্রে নারীদের অনুপ্রেরণা জোগাতে ও সাফল্যের স্বীকৃতি দিতে অনন্যার বিশেষ অবদান আছে। সেজন্য অনন্যা অনন্য।

সম্মাননা প্রদান শেষে স্বীকৃতিপ্রাপ্তদের ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হয় এবং তারা নিজেদের অনুভূতি ব্যক্ত করেন।


সর্বশেষ সংবাদ