টুইটারকর্মীকে গুপ্তচর হিসেবে কাজে লাগান সৌদি যুবরাজের সহযোগী

টুইটারকর্মী
টুইটারকর্মী  © সংগৃহীত

এক টুইটারকর্মীকে গুপ্তচর হিসেবে কাজে লাগানোর অভিযোগ উঠেছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সহযোগী বাদের আল আসাকার বিরুদ্ধে। তিনি সৌদি সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাও। 

অভিযুক্ত টুইটার কর্মীর নাম আহমদ আবুয়াম্মো। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি আদালত আবুয়াম্মোকে দোষী সাব্যস্ত করেছে। তবে এখনো আসাকার টুইটার অ্যাকাউন্টটি সচল রেখে কর্তৃপক্ষ।

অভিযোগ উঠেছে, আহমফ আবুয়াম্মো টুইটার ব্যবহারকারীদের তথ্য সৌদি সরকারের কাছে ফাঁস করতেন। তিনি লেবানিজ বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক। 

মার্কিন প্রসিকিউটররা জানিয়েছেন, মোহাম্মদ বিন সালমান সৌদির যুবরাজ হওয়ার আগ থেকেই তার কার্যালয়ে চাকরি করতেন। তখন থেকেই তিনি টুইটারে কর্মরত আসাকার ও আরও দুইজনের সহায়তায় নাগরিকদের ব্যক্তিগত তথ্য ফাঁস করতেন।  বিনিময়ে টুইটারকর্মীদের অর্থ ও নানা সহায়তা করতেন। এমনকি ভবিষ্যতে  চাকরি দেওয়ারও প্রতিশ্রুতি দেন।

যুক্তরাষ্ট্রের সহকারী এটর্নি জেনারেল কলিন বলেন, আসাকার একজন গুপ্তচর নিয়োগ করতে চেয়েছিলেন। এজন্য তিনি আবুয়াম্মোকে একটি ঘড়ি উপহার হিসেবে দিয়েছিলেন। ঘড়ি পেয়ে আবয়াম্মো সৌদি সরকারের সমালোচনাকারী এক ব্যক্তির টুইটার অ্যাকাউন্টে নজরদারি শুরু করেন এবং তার ব্যক্তিগত তথ্য ফাঁস করেন।


সর্বশেষ সংবাদ