জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হলেন বাংলাদেশের রাবাব ফাতিমা

রাবাব ফাতিমা
রাবাব ফাতিমা  © সংগৃহীত

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হয়েছেন সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার তাঁকে স্বল্পোন্নত দেশ (এলডিসি), স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ (এলএলডিসি) ও ক্ষুদ্র দ্বীপপুঞ্জের উন্নয়নশীল দেশের (এসআইডিএস) জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছেন।

জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, রাবাব ফাতিমা জাতিসংঘের ইউএন-ওএইচআরএলএলএসের জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে জামাইকার কোর্টেনে র‌্যাটরের স্থলাভিষিক্ত হয়েছেন।

আরও পড়ুন: গরু-ভেড়া ঢেকুর তুললে দিতে হবে কর!

পেশাগত কূটনীতিক রাবাব ফাতিমার দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় কূটনীতি, নীতিমালা প্রণয়ন, অ্যাডভোকেসি এবং প্রকল্প পরিকল্পনা ও বাস্তবায়নে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৩০ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগের আগে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন রাবাব ফাতিমা। এর আগে ২০১৫ ও ২০১৬ সালে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ছিলেন তিনি।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব ক্যানবেরা থেকে সামাজিক বিজ্ঞানে স্নাতকের পর যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের টাফটস ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতিতে স্নাতকোত্তর সম্পন্ন করে ১৯৮৯ সালে কূটনেতিক পেশা শুরু করেন ফাতিমা। নিউইয়র্ক-টোকিওর আগে তিনি কলকাতা, জেনেভা এবং বেইজিংয়েও দায়িত্ব পালন করেছেন।


সর্বশেষ সংবাদ