রাশিয়ার তেল-গ্যাস-কয়লার উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রেসিডেন্ট জো বাইডেন
প্রেসিডেন্ট জো বাইডেন  © ফাইল ফটো

রাশিয়ার তেল, গ্যাস ও কয়লার আমদানির উপর পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার (৮ মার্চ) নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিশ্চিত করেন বলে জানায় বিবিসি।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, এই নিষেধাজ্ঞার অর্থ আমেরিকার লোকজন পুতিনের নেতৃত্বকে আরেকটি বড় ধাক্কা দেবে। আমরা পুতিনের যুদ্ধে ভর্তুকি দিব না।

আরও পড়ুন: ‘সাকিবকে রিকোয়েস্ট করার কিছুই নেই, ওতো আমাদের এমপ্লয়ি’

বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্তের কারণে যুক্তরাষ্ট্রে গ্যাসের মূল্য আকাশ ছুঁতে পারে। তারপরও রাশিয়ার বিরুদ্ধে তার এ ব্যবস্থা রাজনৈতিকভাবে সব দলের সমর্থন পেয়েছে।

যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত আসতে পারে এমন সম্ভাবনা থেকে বিশ্ববাজারে তেলের দাম আগেই বেড়ে গেছে এবং অপরিশোধিত তেলের দাম ৫ শতাংশ বেড়ে গিয়ে ব্যারেল প্রতি ১৩০ মার্কিন ডলারে পৌঁছেছে।

আরও পড়ুন: ‘যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহসী নারী’ অ্যাওয়ার্ড পাচ্ছেন সৈয়দা রিজওয়ানা হাসান

মঙ্গলবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ১৩তম দিন চলছে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।


সর্বশেষ সংবাদ