সব শিক্ষার্থীদের না ফিরিয়ে ইউক্রেন থেকে ফিরবেন না বাঙালি ডাক্তারবাবু

পৃথ্বীরাজ ঘোষ
পৃথ্বীরাজ ঘোষ  © সংগৃহীত

প্রায় দুই দশক ধরে ইউক্রেনে অধ্যাপনা করছেন ভারতের কলকাতার যুবক পৃথ্বীরাজ ঘোষ। যুদ্ধ বিধ্বস্ত এলাকা থেকে সবাই পালিয়ে এলেও শিক্ষার্থীদের সবাইকে দেশে না ফেরানো পর্যন্ত নিজেও ভারতে ফিরবেন না বলে জানিয়ে দিয়েছেন তিনি।

৩৭ বছর বয়সী এই ডাক্তার অধ্যাপক জানিয়ে দিয়েছেন, প্রথমে ঠিক করেছিলেন নিজের শিক্ষার্থীদের ইউক্রেন থেকে বের করে তবেই দেশ ছাড়বেন তিনি। সাড়ে তিনশো জনকে ইতিমধ্যে তাঁদের বাড়ি পাঠাতে সক্ষম হয়েছেন। এদের মধ্যে দেড়শো জনেরও বেশি ভারতীয় পড়ুয়া রয়েছেন। ভারতীয় পড়ুয়াদের মধ্যে প্রায় ৫০ জনের মতো বাঙালিও রয়েছেন। এখনও নিজের শিক্ষার্থী নয়, এমন অনেকেই ইউক্রেন ছাড়তে পারেন। তাদের জন্য এখনও যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনেই পড়ে রয়েছেন এই ডাক্তার অধ্যাপক।

কলকাতার বাড়িতে রয়েছেন পৃথ্বীরাজের বাবা প্রদীপ ঘোষ ও মা ব্রততী ঘোষ। স্বভাবতই ছেলেকে নিয়ে চিন্তিত তারা। ইউক্রেনে রুশ হামলার পর থেকেই উৎকন্ঠায় দু’চোখের পাতা এক করতেপারছেন না। তবু, ছেলে যে কাজ করছেন তাতে তাদের পূর্ণ সমর্থন রয়েছে।

ডাক্তারবাবুর বাবা প্রদীপ ঘোষ বলেছেন, আমাদের চিন্তা করাটাই স্বাভাবিক। কিন্তু ও জানে ওর কী দায়িত্ব। সন্তানের উদারতা ও সাহসিকতায় গর্বিত অভিভাবকেরা বলেছেন, মানুষের মতো মানুষ হয়েছে ছেলে। দেখবেন, ওর কোনও ক্ষতি হবে না।

বাংলার মানুষ ডাক্তার পৃথ্বীরাজ ঘোষকে কুর্নিশ জানাচ্ছেন, তিনি গর্বিত করেছেন গোটা দেশকে। এমন অকুতোভয় অধ্যাপক-চিকিৎসক বলছেন, আমি বাঙালি। বাঙালি কখনও কাপুরুষ নয়। এটা মনে প্রাণে বিশ্বাস করি। তাই জীবনের যত ঝুঁকিই থাকুক না কেন, আমার সব শিক্ষার্থীদের না নিয়ে দেশে ফিরব না।

সূত্র: হিন্দুস্থান টাইমস বাংলা


সর্বশেষ সংবাদ