ভারতের পতাকা দেখিয়ে ইউক্রেন সীমান্ত পার হলেন পাকিস্তান-তুরস্কের শিক্ষার্থীরা

ভারতের পতাকা হাতে শিক্ষার্থীরা
ভারতের পতাকা হাতে শিক্ষার্থীরা  © সংগৃহীত

ভারতের পতাকা দেখিয়ে পতাকা দেখিয়ে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের বিভিন্ন চেকপয়েন্ট বিনা বাধায় পেরিয়ে প্রতিবেশী দেশ রোমানিয়ার রাজধানি বুখারেস্টে গিয়েছেন পাকিস্তান ও তুরস্কের শিক্ষার্থীরা।

অপারাশেন গঙ্গা’-র (ইউক্রেন থেকে ভারতীয়দের দেশে ফেরানোর বিশেষ বিমান পরিষেবা) বিমান ধরার জন্য সীমান্ত পেরিয়ে রোমানিয়া আসতে চাইছিলেন ওই পড়ুয়ারা। তাদের বলা হয়, সঙ্গে দেশের পতাকা রাখলে পথে কোনও সমস্যা হবে না, নির্বিঘ্নে তারা সীমান্ত পেরতে পারবেন।

দক্ষিণ ইউক্রেনে ডাক্তারি পড়তে আসা ভারতীয় এক শিক্ষার্থী বলেন, আমরা তখন সিদ্ধান্ত নিই, নিজেরাই পতাকা বানিয়ে ফেলব। বাজার থেকে রং কিনে আনি। সাদা পর্দার উপর রং করে দেশের ত্রিবর্ণ পতাকা তৈরি করি।

ওই পাতাকা শুধু তাঁদের রক্ষাকবচ হিসাবে কাজ করেনি, সঙ্গে পাকিস্তানি এবং তুরস্কের কয়েক জন ছাত্রকেও সীমান্ত পার হতে সাহায্য করেছে বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন: মেডিকেলে ভর্তি: ৫০ ঘণ্টায় লাখ ছাড়াল আবেদন

ইউক্রেনের ওডেসা থেকে মোলোডোভা সীমান্ত পৌছনোর পর তার অভিজ্ঞতাও বেশ সুখকর বলে জানিয়েছেন ওই শিক্ষার্থী। তিনি বলেন,মোলাডোভার বাসিন্দারা আমাদের থাকার ব্যবস্থা করেছেন। বাস এবং ট্যাক্সি করে আমাদের রোমানিয়া পৌঁছতে সাহায্য করেছেন।

ভারতীয় দূতাবাসের প্রশংসায় পঞ্চমুখ ওই শিক্ষার্থী আরো জানিয়েছেন, রোমানিয়া পৌঁছনোর পর দূতাবাস তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করেছে। এখন তারা অপেক্ষা করছেন ভারতের বিমান ধরার জন্য।

এদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, যদি তৃতীয় বিশ্বযুদ্ধ সংঘটিত হয়, তাহলে এতে পারমাণবিক অস্ত্রের ব্যবহার হবে এবং সেটি হবে ধ্বংসাত্মক।’রুশ বার্তাসংস্থা রিয়ার বরাত দিয়ে বুধবার এনডিটিভি এ খবর জানিয়েছে।

লাভরভ বলেন, গত সপ্তাহে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানো রাশিয়া প্রকৃত বিপদ মোকাবেলা করবে যদি কয়েভের হাতে কোনো পারমাণবিক বোমা পৌঁছায়।

রাশিয়া জানায়, তাদের বাহিনী বুধবার ইউক্রেনের খেরসন শহরের দখল নিয়েছে। তবে ইউক্রেন এ দাবি অস্বীকার করে বলেছে, শহরটি এখনও তাদের নিয়ন্ত্রণে।


সর্বশেষ সংবাদ