‘ইয়ামানা’ ভাষায় কথায় বলা শেষ মানুষটিও মারা গেলেন

 ক্রিস্টিনা ক্যালডেরন
ক্রিস্টিনা ক্যালডেরন  © সংগৃহীত

ভাষা মানুষের ভাব প্রকাশের প্রধান বাহন। বংশ পরম্পরায় মানুষের মুখে মুখে হাজার হাজার বছর বেঁচে থাকে ভাষা। তবে বাহকের অভাবে বিলুপ্ত হয়ে যায় অনেক ভাষা। তেমনি পৃথিবীর বুক থেকে হারিয়ে যাচ্চে আরেকটি ভাষা। গত বুধবার ‘ইয়ামানা’ ভাষাভাষীর সর্বশেষ মানুষ ক্রিস্টিনা ক্যালডেরন (৯৩) মারা গেছেন।

এর মাধ্যমে হারানোর তালিকায় যুক্ত হতে যাচ্ছে দক্ষিণ আমেরিকার একেবারে দক্ষিণ প্রান্তের অতি প্রাচীন ইয়াগন সম্প্রদায়ের ‘ইয়ামানা’। ক্যালডেরনের মৃত্যুর মধ্য দিয়ে আপাতত বিদায় নিচ্ছে চিলির এ ভাষা।

২০০৩ সালে বোনের মৃত্যুর পর ক্রিস্টিনা ক্যালডেরনই ছিলেন বিশ্বের শেষ ব্যক্তি, যিনি ইয়ামানা ভাষায় কথা বলতে পারতেন। তবে আশার কথা হচ্ছে, মারা যাওয়ার আগে তিনি স্প্যানিশ ভাষায় অনুবাদসহ এ ভাষার একটি অভিধান তৈরি করে গেছেন, যাতে ভাষাটি বিলুপ্ত না হয়।

আরও পড়ুন: আসছে ওমিক্রন বিএ.২, দ্রুত ছড়ানো শঙ্কা

ক্যালডেরনের মেয়ে লিডিয়া গঞ্জালেজ চিলির নতুন সংবিধান প্রণয়নকারী প্রতিনিধিদের একজন। কিন্তু তিনি ইয়ামানা ভাষায় কথা বলতে পারেন না।

মা’র মৃত্যুর পর এক টুইটে লিডিয়া গঞ্জালেজ বলেন, ‘তাঁর (ক্যালডেরন) মৃত্যুর মধ্য দিয়ে আমাদের সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ হারিয়ে যেতে বসেছে। যদিও এখনো এ সম্প্রদায়ের কয়েক ডজন মানুষ বেঁচে আছেন। তবে প্রজন্মের পর প্রজন্ম ধরে এরা ভাষা শেখা বন্ধ করে দিয়েছেন। ফলে এর উৎস বের করা আরও জটিল হয়ে গেল।’

প্রসঙ্গত, ক্যালডেরন খুবই সাধারণ জীবনযাপন করতেন। থাকতেন একটি ছোট্ট বাড়িতে। চিলির ভিলা উকিকা শহরে মোজা বুনে বিক্রি করে জীবিকা নির্বাহ করতেন। পুয়ের্তো উইলিয়ামসের উপকণ্ঠের এ শহরটি ইয়াগন সম্প্রদায়ের মানুষেরই তৈরি।


সর্বশেষ সংবাদ