আফগানিস্তানে খুললো বিশ্ববিদ্যালয়, ক্লাসে ফিরেছেন মেয়েরা

ক্লাসে ফিরেছেন মেয়েরা
ক্লাসে ফিরেছেন মেয়েরা  © সংগৃহীত

গত বছরের আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো আফগানিস্তানে সরকারি বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হয়েছে। বুধবার থেকে খুলে যাওয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদের সঙ্গে ক্লাসে ফিরেছেন ছাত্রীরাও। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (২ ফেব্রুয়ারি) থেকে খুলে যাওয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে ছাত্রদের সঙ্গে ক্লাসে ফিরেছেন ছাত্রীরাও। তবে ছেলে শিক্ষার্থীদের থেকে তাদের শারীরিকভাবে দূরত্ব পালনের নির্দেশনা দেওয়া হয়েছে।

আফগান শিক্ষা কর্তৃপক্ষের কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, মেয়ে শিক্ষার্থীদের কিছু নির্দেশনা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার অনুমতি দেওয়া হয়েছে। পুরুষ ছাত্রদের থেকে তাদের শারীরিকভাবে দূরত্ব পালন করতে হবে।

আরও পড়ুন: করোনায় আরও ৩৬ জনের মৃত্যু, শনাক্তের হার ২৭.৪৩ শতাংশ

দেশটির পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদের একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, চলতি সপ্তাহে খুলে যাওয়া আফগানিস্তানের অন্যতম বৃহৎ বিশ্ববিদ্যালয় নানগরহার বিশ্ববিদ্যালয়ে পৃথক দরজা দিয়ে মেয়ে শিক্ষার্থীদের প্রবেশ করতে দেখেছেন তিনি।

১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনামলের সময় নারী ও মেয়েদের শিক্ষা নিষিদ্ধ করেছিল কট্টরপন্থি ইসলামি গোষ্ঠী তালেবান। গোষ্ঠীটি বিদেশি সৈন্য প্রত্যাহারের পর গত বছরের ১৫ আগস্ট ক্ষমতায় এসে নিজেদের পুরোনো সেই নীতি বদলের কথা জানিয়েছে। তবে তাদের এই পরিকল্পনা এখনও অস্পষ্ট এবং দেশটির অনেক প্রদেশে হাই-স্কুলে মেয়েদের ফেরার অনুমিত দেওয়া হয়নি।

আরও পড়ুন: ভাতের বিনিময়ে পড়াতে চাওয়া আলমগীরের নানা কীর্তি ফাঁস

প্রসঙ্গত, আজ বুধবার শুধু দেশটির উষ্ণতম প্রদেশের সব বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হয়েছে। দ্বিতীয় ধাপে আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে রাজধানী কাবুলসহ শীতপ্রবণ অঞ্চলের সব বিশ্ববিদ্যালয় পুনরায় চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রয়টার্সের মূল প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ