ফাইভজি পেটেন্ট নিয়ে অ্যাপলের বিরুদ্ধে এরিকসনের মামলা

অ্যাপলের বিরুদ্ধে এরিকসনের মামলা
অ্যাপলের বিরুদ্ধে এরিকসনের মামলা   © টিডিসি ফটো

টেক জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছেন সুইডেনের টেলিকমিউনিকেশন কোম্পানি এরিকসন। আইফোনে ফাইভজি ওয়্যারলেস প্রযুক্তি ব্যবহারের রয়্যালিটি পেমেন্ট ইস্যুতে এই মামলা করেছে এরিকসন।

অক্টোবরে সর্বপ্রথম এরিকসন মামলা করে। তারা দাবি করে, অ্যাপল অযোক্তিকভাবে রয়্যালিটি রেট কর্তন করার চেষ্টা করছে। এরপর গত ডিসেম্বরে অ্যাপল তাদের করা মামলায় অভিযোগ করে যে, সুইডিশ কোম্পানিটি পেটেন্ট নবায়নে নিজেদের জোর খাটাচ্ছে।

আরও পড়ুন: পুলিশকে টাকা ছুড়ে মারলেন বিদেশি

ইতিমধ্যেই উভয় কোম্পানি যুক্তরাষ্টে একে অপরের বিরুদ্ধে মামলা করেছে। ২০১৫ সালে শুরু হওয়া সাত বছরের টেলিকম পেটেন্ট নবায়নে সমঝোতা না হওয়ায় উভয় কোম্পানি একে অপরকে দোষারোপ করে এই মামলা করে।

প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে পেটেন্ট মামলা খুবই সাধারণ ঘটনা। কারণ এক ডলারও বাঁচাতে পারলে চুক্তির মেয়াদকালীন সেটি বড় সংখ্যা হিসেবে রূপ নেয়। এরিকসন প্রত্যেকটি ফাইভজি হ্যান্ডসেটের জন্য আড়াই থেকে পাঁচ ডলার রয়্যালিটি ফি নিয়ে থাকে। ফলে বোঝায় যাচ্ছে এখন শুধু ডলার নয়, সেন্ট নিয়েও দাম কষাকষি করে কোম্পানিগুলো।

আরও পড়ুন: সাড়ে ৪ বছরের ক্ষোভের বিস্ফোরণেই শাবিপ্রবিতে আন্দোলন-অনশন

উল্লেখ্য, এরিকসন সুয়েডীয় টেলি যোগাযোগ সরঞ্জামাদি প্রস্তুতকারক প্রতিষ্ঠান। ১৮৭৬ সালে লার্স ম্যাগনাস এরিকসন এটিকে একটি টেলিগ্রাফ যন্ত্র মেরামত দোকান হিসেবে প্রতিষ্ঠা করেন। আগের বিংশ শতাব্দীতে, এরিকসন হস্তচালিত টেলিফোন এক্সচেঞ্জের বিশ্ববাজারে রাজত্ব করেছে কিন্তু সয়ংক্রিয় যন্ত্রের ক্ষেত্রে তেমন বিশেষ কিছু করতে পারেনি। পৃথিবীর বৃহত্তম হস্তচালিত টেলিফোন এক্সচেঞ্জ, যা সর্বদা একসাথে ৬০, ০০০ লাইন চালানো যায়, ১৯১৬তে মস্কোতে এরিকসনের দ্বারা বসানো করা হয়েছিল। ১৯৯০ দশকে, এরিকসন বসানো সেলুলার টেলিফোন সিস্টেমের ৩৫-৪০ শতাংশ বাজার শেয়ার ধরতে সক্ষম হয়েছিল।

এরিকসন প্রতিবছর গবেষণায় প্রায় পাঁচ বিলিয়ন ডলার বিনিয়োগ করে থাকে। কোম্পানিটির ৫৭ হাজারের অধিক পেটেন্ট আছে। আর এর অপারেটিং প্রফিটের প্রায় এক তৃতীয়াংশই আসে প্যাটেন্ট রয়্যালিটি থেকে।


সর্বশেষ সংবাদ