আইফোন ১২ সিরিজের ঘোষণা অ্যাপলের, জেনে নিন দাম ও ফিচার

নতুন আইফোন ১২ হাতে অ্যাপলের সিইও টিম কুক
নতুন আইফোন ১২ হাতে অ্যাপলের সিইও টিম কুক  © আনন্দবাজার

বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে অ্যাপল লঞ্চ করল আইফোন ১২-এর চারটি ভার্সন— আইফোন ১২, আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ও প্রো ম্যাক্স। এই সবগুলো মডেলেই ফাইভজি কাজ করবে। আইফোন ১২ এবং আইফোন ১২ প্রো মডেল দু’টি শিগগিরই বাজারে পাওয়া যাবে। তবে আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ম্যাক্স কবে ভারতের বাজারে আসবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি।

লাল, সাদা, নীল, সবুজ এবং কালো— এই পাঁচটি রঙে পাওয়া যাবে আইফোন ১২ এবং আইফোন ১২ মিনি। ৬৪, ১২৮ এবং ২৫৬ জিবি— এই তিনটে ভ্যারিয়ান্টেই ফোনগুলো মিলবে। আইফোন ১২ মিনির দাম শুরু হচ্ছে ৬৯৯ ডলার থেকে। আইফোন ১২ (৬৪ জিবি) এর দাম শুরু হচ্ছে ৭৯৯ ডলার থেকে। আইফোন ১২ প্রো (১২৮ জিবি) মডেলটির দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার থেকে। আর আইফোন ১২ প্রো ম্যাক্সের দাম শুরু হচ্ছে এক হাজার ৯৯ ডলার থেকে।

আইফোন ১২ সিরিজের এই ফোনগুলো খুবই স্লিম। ওজনেও হালকা এবং ছোট। ফোনের চারপাশ আগের তুলনায় অনেকটাই ‘ফ্ল্যাট’ করা হয়েছে। ফাইভজি সাপোর্ট ছাড়াও এই ফোনে ব্যবহার করা হয়েছে ওয়্যারলেস সফটওয়্যার। অ্যাপল-এর ভাইস প্রেসিডেন্ট অরুণ ম্যাথিয়াস জানান, ফোনগুলো ফাইভজি হওয়ায় এই ফোনে ডাউনলোড স্পিড হবে প্রতি সেকেন্ড চার গিগাবাইট।

আইফোন ১২-এ রয়েছে ওলেড ডিসপ্লে। স্ক্রিন যাতে সহজে ভেঙে না যায় তার জন্য ব্যবহার করা হয়েছে সিরামিক শিল্ড গ্লাস প্রযুক্তি। এ ছাড়া এই ফোনে রয়েছে এ-১৪ বায়োনিক প্রসেসর। অ্যাপলের দাবি, এই ফোনের সিপিইউ এবং জিপিইউ অন্যান্য স্মার্টফোনের চেয়ে অনেক দ্রুত। এই ফোনে রয়েছে ১২ মেগাপিক্সেলের দু’টি ওয়াইড অ্যাঙ্গল সেন্সর এবং আল্ট্রা ওয়াইড ক্যামেরা। এখন নাইট মোডেও ছবি তোলা যাবে ফ্রন্ট ও রিয়ার ক্যামেরায়।

কোনও কেবল ছাড়াই চার্জ করা যাবে আইফোন ১২। এতে ম্যাগসেফ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। রয়েছে ম্যাগনেট এবং সেন্সরকে কাজে লাগিয়ে ওয়্যারলেস চার্জিংয়ের ব্যবস্থা। ফলে অনেক দ্রুত চার্জ হবে ফোন। অ্যাপল জানিয়েছে, তাদের আইফোন ১২ মিনি ছোট এবং পাতলা ফোন। এতে রয়েছে ৫.৪ ইঞ্চি ডিসপ্লে। ফোনটিকে টেকসই করার জন্য সিরামিক মেটারিয়াল ব্যবহার করা হয়েছে। দুটো রিয়ার ক্যামেরা রয়েছে। তাতে নাইট মোড ফিচার রয়েছে। রয়েছে এ ১৪ বায়োনিক চিপ। এ ছাড়া রয়েছে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। আইফোন ১২-র মতো ওয়্যারলেস চার্জিংয়ের ব্যবস্থা রয়েছে এতেও।

আইফোন ১২ প্রো এবং ম্যাক্স প্রো-র তিনটি মডেল রয়েছে— ১২৮, ২৫৬ এবং ৫১২ জিবি। আইফোন ১২ প্রো-তে রয়েছে ৬.১ ইঞ্চি ডিসপ্লে। এবং প্রো ম্যাক্স-এ রয়েছে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে। এলআইডিএআর সেন্সরযুক্ত ১২ মেগাপিক্সেলের তিনটে রিয়ার ক্যামেরা রয়েছে আইফোন ১২ প্রো-তে। এ ছাড়া ১০- বিট এইচডিআর ভিডিয়ো রেকর্ডিংয়ের সুবিধা রয়েছে এই ফোনে। গ্রাফাইট, রুপালি, সোনালি এবং নীল— এই চারটি রঙে ফোনটি পাওয়া যাবে। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ