ভ্যাকসিন দীর্ঘস্থায়ী সুরক্ষা দেবে না: বিশেষজ্ঞ

ভ্যাকসিন দীর্ঘস্থায়ী সুরক্ষা দেবে না
ভ্যাকসিন দীর্ঘস্থায়ী সুরক্ষা দেবে না  © ফাইল ফোটো

মহামারি করোনা মোকাবেলায় শিগগিরই সময় আপনার মাস্কটি ফেলে দেওয়ার কথা ভাববেন না। কারণ টিকা এখনই করোনাভাইরাস সমস্যার সমাধান দেবে না। খুব দ্রুত ও কার্যকরী ভ্যাকসিন তৈরি করা হলেও এটি দীর্ঘস্থায়ী সুরক্ষা দেবে না বলে ইঙ্গিত দিয়েছেন মার্কিন ওষুধ নিয়ন্ত্রক সংস্থার প্রধান বিশেষজ্ঞ।

সম্প্রতি একটি সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ড. আর্নল্ড মন্টো এই মন্তব্য করেন। তিনি বলেছেন, বিশ্বে এর আগে এতো দ্রুত ভ্যাকসিন প্রস্তুত হয়নি। প্রত্যাশার তুলনায় এটি অনেক বেশি কার্যকর। তবে সম্প্রতি লাখ লাখ মার্কিনী ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানায় এবং ৬ মাস পর আবারও ভ্যাকসিন নিতে হবে কিনা এমন প্রশ্ন তোলে।

আরও পড়ুন: স্কুলে সাধারণ জ্ঞানের প্রশ্ন, সাইফ-কারিনার সন্তানের নাম কী?

তার জবাবে মন্টো স্বীকার করেন, বর্তমান দেশে যে ভ্যাকসিন আছে এই গুলো সময়ের সাথে সাথে কার্যকারিতা কমে। তাই ভ্যাকসিন দীর্ঘস্থায়ী সুরক্ষা দেবে কি না তা নিশ্চিত নয়।

একইসঙ্গে নতুন নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রমের কারণে এটি আরও কঠিন হয়ে পড়ছে বলে তিনি মনে করেন।

আরও পড়ুন: জন্মদিনের কেক কাটতে গিয়ে ছাত্রলীগের দুপক্ষে সংঘর্ষ

এ অবস্থায় বুস্টার ডোজও দীর্ঘস্থায়ী সুরক্ষা দেবে কি না তা অনিশ্চিত বলে জানান ওই গবেষক।

এর আগে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের টিকা বিশেষজ্ঞ দেবোরাহ ফুলার জানিয়েছিল, একটি কোভিড-১৯ টিকার প্রথম প্রয়োগ কয়েক সপ্তাহের মধ্যে এক ডিগ্রি সুরক্ষা আনতে পারে, যার অর্থ সংক্রমিত লোকেরা অন্যথায় যেমন অসুস্থ নাও হতে পারে। তবে দ্বিতীয় প্রয়োগের পরে বা পুরো প্রয়োগ হওয়ার প্রায় ছয় সপ্তাহ পরে সম্পূর্ণ সুরক্ষা নিতে পারে।

আরও পড়ুন: বাসায় বসে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন পৌর মেয়র!

উইসকনসিনের মার্শফিল্ড ক্লিনিক রিসার্চ ইনস্টিটিউটের টিকা গবেষক ড. এডওয়ার্ড বেলঙ্গিয়া বলেছিলেন, আগামী কয়েক বছরে ভাইরাস পরিবর্তিত হবে এবং টিকার সুরক্ষা কতদিন স্থায়ী হয় তার ওপর নির্ভর করে পরে বুস্টার প্রয়োগ প্রয়োজন হতে পারে।

বেলঙ্গিয়াসহ বেশ কয়েকজন বলেছেন যে, করোনাভাইরাস কখনই একেবারে শেষ হয়ে যাবে না এবং মানুষকে অসুস্থ করে তোলে এমন অনেক মৌসুমী ভাইরাসগুলোর মধ্যে একটি হয়ে উঠবে। তাহলে টিকাগুলো কীভাবে ভাইরাসটির হুমকিকে সেই পর্যায়ে কমাতে সাহায্য করবে?


সর্বশেষ সংবাদ