ইউনিভার্সিটি অব নর্থ ডাকোটায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

ইউনিভার্সিটি অব নর্থ ডাকোটার বাংলাদেশি শিক্ষার্থীরা
ইউনিভার্সিটি অব নর্থ ডাকোটার বাংলাদেশি শিক্ষার্থীরা  © সংগৃহীত

বৈরী আবহাওয়ার মধ্যেও বর্ণাঢ্য আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে ইউনিভার্সিটি অব নর্থ ডাকোটার বাংলাদেশি শিক্ষার্থীরা।

যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মেমোরিয়াল ইউনিয়নের হল রুমে  মহান বিজয় দিবসের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ স্টুডেন্ট এ্যাসোসিয়েশনের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থাপক হিসেবে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক সৌমিক। 

ক্যালেন্ডারের পাতায় যখন বাংলাদেশ সময় ১৭ ডিসেম্বর তখন যুক্তরাষ্ট্রের উত্তর ডাকোটা রাজ্যের গ্রান্ড ফক্স শহরে ১৬ ডিসেম্বর সন্ধ্যাবেলা। ঠিক এই সময়ে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু করা হয় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বর্ণিল অনুষ্ঠান। ওয়েদার আপডেটের তথ্যমতে, এই শহরের তাপমাত্রা তখন মাইনাস ২১। সেই সঙ্গে আছে উত্তরের হাড় কাঁপানো বাতাস। জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাইরেও বেরোচ্ছে না। রাস্তায় লোকজন একেবারেই কম। ক্যাম্পাস বলতে গেলে পুরোটাই ফাঁকা। কিন্তু এই বৈরী আবহাওয়ার মধ্যেও উৎসবের আমেজে ছিল বাংলাদেশি শিক্ষার্থীরা। কেননা, আজ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব।

এদিকে, দিবসটি উদযাপন উপলক্ষে আয়োজক কমিটির পক্ষ থেকে এর সভাপতি সুদীপ সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। 

এরপর দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি, কুইজ, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানান আয়োজনের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়। এসময় মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগ করা বীর শহীদদের পাশাপাশি সকল মুক্তিযোদ্ধাদের  স্মরণ করা হয়।

এছাড়া, অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


সর্বশেষ সংবাদ