নেপালে বৌদ্ধবিহার বানিয়ে দিবে বাংলাদেশ

চুক্তি সই অনুষ্ঠান
চুক্তি সই অনুষ্ঠান  © সংগৃহীত

নেপালের বৌদ্ধ ধর্মীয় তীর্থস্থান লুম্বিনিতে একটি বৌদ্ধবিহার নির্মাণ করে দিবে বাংলাদেশ সরকার। এ লক্ষ্যে শুক্রবার (৮ অক্টোবর) লুম্বিনি ডেভেলপমেন্ট ট্রাস্টের (এলডিটি) সঙ্গে একটি চুক্তি সই করেছে কাঠমুন্ডুস্থ বাংলাদেশ দূতাবাস।

চুক্তি অনুযায়ী লুম্বিনি ডেভেলপমেন্ট ট্রাস্ট কর্তৃক বরাদ্দকৃত প্লটে বৌদ্ধবিহার তৈরিতে যাবতীয় ব্যয় বহন করবে বাংলাদেশ সরকার।

কাঠমুন্ডুস্থ বাংলাদেশ দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, এলডিটি সদর দপ্তরে আয়োজিত চুক্তি সই অনুষ্ঠানে রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী এবং লুম্বিনি ডেভেলপমেন্ট ট্রাস্টের (এলডিটি) ভাইস চেয়ারম্যান মেত্তেয়া সাক্যপুত্তা চুক্তিতে নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।

চুক্তি সই অনুষ্ঠানে এলডিটির পক্ষে প্রকল্প প্রধান সরোজ ভট্টরাইসহ অন্যান্য কর্মকর্তা এবং দূতাবাসের পক্ষে প্রথম সচিব মো. আলমগীর ইসলাম খান উপস্থিত ছিলেন।

নেপালের রূপান্দি জেলায় অবস্থিত বৌদ্ধ ধর্মীয় তীর্থস্থান লুম্বিনীতে রানী মায়াদেবী সিদ্ধার্থ গৌতমকে জন্ম দান করেন। ১৯৯৭ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অন্তর্ভুক্ত হওয়া লুম্বিনী গৌতম বুদ্ধের জীবনের সাথে জড়িত প্রধান চারটি স্থানের একটি। এখানে মায়া দেবী মন্দিরসহ আরও অসংখ্য বৌদ্ধ মন্দির রেয়েছে।


সর্বশেষ সংবাদ