চীনে তিন সন্তান নীতির আইন পাস

চীনে তিন সন্তান নীতির আইন পাস
চীনে তিন সন্তান নীতির আইন পাস  © ফাইল ফটো

চীনে তিন সন্তান নীতির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে এটিকে আইনে পরিণত করলো দেশটি। শুক্রবার (২০ আগস্ট) কেন্দ্রীয় পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) বৈঠকে শীর্ষ আইন প্রণেতাদের সম্মতিতে এ আইন পাস হয়। সিনহুয়া নিউজের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বিবিসি।

গত শতকের সত্তরের দশকে জন্মহার নিয়ন্ত্রণের মাধ্যমে জনসংখ্যা নিয়ন্ত্রণের উদ্দেশে এক সন্তান নীতি চালু করেছিল চীন। ফলে যদি কোনো দম্পতি এক সন্তানের বেশি নিতো তাহলে তাদের আর্থিক জরিমানাসহ বিভিন্ন হয়রানির মধ্যে পড়তে হতো।

কিন্তু পরবর্তী দেখা যায়, দেশটির জন্মহারে আইনটির ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে। বিশেষ করে বয়স অনুপাতে জনবিন্যাসের ভারসাম্য নষ্ট হওয়ার উপক্রম হয়। পাশাপাশি কর্মক্ষম যুবশক্তির পরিমাণ ব্যাপকভাবে কমে যায়।

তারপর ২০১৬ সালে সেই আইন সংশোধন করে দুই সন্তান নীতি চালু করে চীন; কিন্তু আইন পরিবর্তন করা হলেও নিম্নমুখী জন্মহারের রেখচিত্র কাঙ্খিতমাত্রায় ঊর্ধ্বমুখী করা যায়নি।

ফলে, আইনে ফের পরিবর্তন আনতে  চলতি বছর মে মাস থেকে তিন সন্তান নীতি চালুর আলোচনা শুরু হয়েছিল চীনে। অবশেষে শুক্রবার সেটি আইনে পরিণত হলো। নতুন আইন প্রণয়নের পাশাপাশি শুক্রবার বৈঠকে সন্তান জন্মদান কালীন মাতৃত্ব ও পিতৃত্ব ছুটি বাড়ানো, চাকরিতে নারীদের অগ্রাধিকার ও শিশুর যত্ন ও সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর অবকাঠামোগত (চাইল্ডকেয়ার) উন্নয়নের প্রস্তাবও অনুমোদন করেছেন এনপিসির আইন প্রণেতারা।


সর্বশেষ সংবাদ