আয়ারল্যান্ডের পার্লামেন্টে ইসরায়েলি জবরদখলের নিন্দা প্রস্তাব পাস

আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভেনি
আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভেনি  © ফাইল ফটো

অবৈধভাবে ইসরায়েলের ফিলিস্তিনি ভূমি দখলের প্রতিবাদে নিন্দা প্রস্তাব এনেছে আয়ারল্যান্ডের পার্লামেন্ট। এই প্রথম কোনো ইউরোপীয় দেশ এমন পদক্ষেপ নিল। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা জানানো হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে এই প্রথম কোনো দেশ ইসরায়েলের ক্ষেত্রে ভূমি জবরদখল বা ‘ডি ফ্যাক্টো অ্যানেক্সেশন’ শব্দযুগল ব্যবহার করল আয়ারল্যান্ড।

আয়ারল্যান্ডের আইনপ্রণেতারা আগামীকাল বৃহস্পতিবার একটি সংশোধনী বিষয়ে ভোটাভুটিতে অংশ নেবেন। সেটি পাস হলে আয়ারল্যান্ড থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করতে বাধ্য হবে ইসরায়েল। একইসঙ্গে ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞাও জারি করা হবে।

আরও পড়ুন: ‘ভারতের সায়েন্টিস্ট অব দ্য ইয়ার’ হয়েছেন নোবিপ্রবি শিক্ষার্থী কাওছার

আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভেনি নিন্দা প্রস্তাবে সমর্থন দেন। এবং তিনি ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের পরিকল্পিত অসম আচরণের সমালোচনা করেন। এ সময় তিনি ইসরায়েলে ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে হামাসের রকেট হামলারও নিন্দা জানান। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আয়ারল্যান্ডের প্রতিনিধিত্বকারী কোভেনি সম্প্রতি ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে হওয়া বৈঠকগুলোয় সরব ভূমিকা নেন।

সম্প্রতি ১১ দিন ধরে গাজায় ইসরায়েলের বিমান হামলায় ৬৬টি শিশুসহ আড়াইশর বেশি মানুষ নিহত হন। এমন হামলায় বিশ্বব্যাপী নিন্দা-প্রতিবাদের ঝড় উঠলেও মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা ক্ষমতাধর রাষ্ট্রগুলোর অকুণ্ঠ সমর্থন পেয়ে আসছে ইসরায়েল।

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনেও ওই সময় বিক্ষোভ করে ফিলিস্তিনিদের ওপর নির্বিচার হামলার প্রতিবাদ করা হয়। সেসব বিক্ষোভে ইসরায়েলপন্থিদের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে। এরপর থেকে দেশটিতে ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুটি গুরুত্ব পেতে শুরু করে।


সর্বশেষ সংবাদ