মুখ দিয়ে ছবি এঁকে রেকর্ড বিশ্ববিদ্যালয় ছাত্রের

মুখ দিয়ে ছবি এঁকে রেকর্ড গড়েছেন সৌরভ মণ্ডল
মুখ দিয়ে ছবি এঁকে রেকর্ড গড়েছেন সৌরভ মণ্ডল  © সংগৃহীত

ভারতের আসাম রাজ্যের চিরাং জেলার বাসিন্দা সৌরভ মণ্ডল। তিনি ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ে এম কমের তৃতীয় সেমিস্টারের ছাত্র। লকডাউনের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় বাড়ি চলে যান তিনি। এরপর থেকে ঘরের ভেতরে বন্দি জীবন কাটছিল তার। তবে ছোটবেলা থেকে আঁকার প্রতি তার আগ্রহ ছিল তার। বাড়িতে বসে ইন্টারনেটে বিভিন্ন ভিডিও দেখছিলেন।

হঠাৎ একদিন দেখেন, একজন শারীরিক প্রতিবন্ধীর দুটি হাত নেই, কিন্তু তিনি মুখ দিয়ে সুন্দর ছবি আঁকতে পারেন। এটা দেখে সৌরভ নিজেও অনুপ্রাণিত হন, বাড়িতে অনুশীলনও শুরু করেন। অল্প সময়ের মধ্যেই তিনি এ কাজে পারদর্শী হয়ে ওঠেন। এরপর একের পর এক ছবি আঁকতে থাকেন মুখ দিয়ে। এ শিল্পকে মাউথ পেইন্টিং বলে। একেকটি পেইন্টিং করতে সৌরভের সময় লাগে মাত্র ৮-১০ মিনিট।

এরপর নিজের কাজের স্বীকৃতিস্বরূপ দুটি পুরস্কার জিতে নিয়েছেন সৌরভের। এশিয়া বুক অফ রেকর্ডস কমিটি গ্র্যান্ডমাস্টার স্বীকৃতি দিয়েছে তাকে। পাশাপাশি ইন্ডিয়া বুক অফ রেকর্ডসও তাকে এক্সট্রাঅরডিনারি আর্টিস্টের সম্মান দিয়েছে। আগামী দিনে আরও বেশি এবং বড় মাপের রেকর্ড করতে চান সৌরভ।

ওয়ার্ল্ড রেকর্ড করায় ইতোমধ্যে বিদেশের একটি বিশ্ববিদ্যালয় থিসিস লিখতে বলেছে তাকে। যদি থিসিস লিখতে পারেন, তবে তাকে সাম্মান সূচক ডি লিট উপাধিতে ভূষিত করবে। সে আলোকে তিনি থিসিস লেখার কাজ শুরু করে দিয়েছেন। ইতোমধ্যে লিমকা বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড, গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড ও গোল্ডেন বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে আবেদন পাঠিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ