ইরানে মসজিদ খুলছে কাল, জার্মানিতে গীর্জা

  © বিবিসি

করোনাভাইরাসের বিস্তারের ফলে গত মার্চের মাঝামাঝি সময় থেকেই মসজিদ বন্ধ ছিল ইরানে। তবে রমজান মাস উপলক্ষ্যে এখন সেগুলো খুলে দেয়া হচ্ছে।

১৩২টি তুলনামূলক কম ঝুঁকির এলাকায় মসজিদ খুলে দেয়ার কথা বলছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইরানে এক লাখের কাছাকাছি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছেন ছয় হাজারের বেশি মানুষ।

এদিতে জার্মানিতেও খুলছে চার্চ। তবে কিছুই ঠিক পূর্বের মতো থাকবে না। ধর্মীয় নেতা, কর্তৃপক্ষ ও সরকার মিলে একটা সিদ্ধান্ত নিয়েছ যে, তারা গীর্জা খুলে দেবে। তবে সেখানে সীমিত সংখ্যক মানুষ ঢুকতে পারবে এবং তারা অন্তত ২ মিটার বা ছয় ফুট দূরত্ব বজায় রাখবে।

সেখানে প্রার্থনা সঙ্গীত নিষিদ্ধ করা হয়েছে এবং যেসব পাদ্রীরা দোয়া পড়বেন তাদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ইহুদি ও মুসলিমদের জন্যও নিজ নিজ উপসনালয়ে একই নিয়ম করা হয়েছে।

বাংলাদেশে নতুন করে ৬৬৫ জন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৪৫৫ জনে। মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ৮১ হাজার ৪৩৪ জনের।

কোভিড-১৯ এ মোট আক্রান্তের ৮৩.০৭ শতাংশ ঢাকা বিভাগের বাসিন্দা। আর বিশ্বে এখন করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৩৪ লাখ ২৭ হাজারের বেশি। সব মিলিয়ে বিশ্বে এখন পর্যন্ত দুই লাখ ৪৩ হাজারের বেশি মানুষ মারা গেছেন।


সর্বশেষ সংবাদ