বন্ধ হওয়ার পথে কলকাতার দেড়শো বছরের পুরোনো ট্রাম পরিষেবা

ট্রাম পরিষেবা
ট্রাম পরিষেবা  © সংগৃহীত

বন্ধ হওয়ার পথে ভারতের কলকাতার দেড়শো বছরের পুরোনো ট্রাম পরিষেবা। শহরের ঐতিহ্যের অন্যতম অংশ, ট্রাম, যা দীর্ঘকাল ধরে কলকাতার রাস্তার অপরিহার্য পরিবহণ ছিল, তা চিরতরে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আধুনিকীকরণের ধারা বজায় রাখতে গিয়ে এই ঐতিহ্যবাহী পরিষেবা বিদায় নিচ্ছে, যা শহরের ইতিহাসের এক অনন্য অধ্যায়কে সমাপ্তির পথে ঠেলে দিচ্ছে। তবে শুধুমাত্র পর্যটকদের জন্য শহরটিতে চলবে একটি ট্রাম। 

আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) প্রকাশিত একটি প্রতিবেদনে হিন্দুস্থান টাইমস জানিয়েছে, শুধু ধর্মতলা থেকে ময়দান পর্যন্ত পর্যটকদের জন্য চলবে একটি ট্রাম, এছাড়া শহরের বুকে বিছিয়ে থাকা ট্রামলাইনগুলো এবার তুলে ফেলা হবে বলে নিশ্চিত করেছেন ভারতের পশ্চিমবঙ্গের রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

তিনি বলেন, এসপ্লানেড থেকে ময়দান পর্যন্ত হেরিটেজ আকারে একটি সুসজ্জিত ট্রাম থাকবে। বিষয়টি নিয়ে একটি জনস্বার্থ মামলা চলছে। কোর্টও জানতে চেয়েছে আমাদের সিদ্ধান্ত। বাকি কোন রুটে ট্রাম চলবে না। লাইনও তুলে ফেলব। রাস্তা বাড়েনি। যান বেড়েছে। তাই যানজট হচ্ছে। এভাবে ট্রান চালানো অসম্ভব।

ভারতের একমাত্র শহর হিসেবে এখনও ট্রাম চলে কলকাতায়। বর্তমানে কলকাতায় ২টি রুটে চলছে ট্রাম। তবে সেই ২ রুটেও এবার ট্রাম চলাচল বন্ধের সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। তবে আর কলকাতাবাসীর মনে এবং ইতিহাসের পাতাতেই থেকে যাবে ট্রামের যাত্রী নিয়ে ছুটে চলার গল্প।


সর্বশেষ সংবাদ