ফেসবুক-ইনস্টাগ্রামে ইহুদীবিরোধী পোস্ট সরিয়ে ফেলবে মেটা

মেটা
মেটা  © গেটি ইমেজেস

ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে জায়োনিস্ট বা ইহুদিবাদী শব্দ সংবলিত পোস্ট সরিয়ে ফেলবে মেটা। কারণ এসব শব্দের আড়ালে ইহুদিদের বিরুদ্ধে ঘৃণা বা বিদ্বেষ ছড়ানো হচ্ছে বলে অভিযোগ জানিয়েছে ইহুদিবাদি প্রতিষ্ঠানটি। ইতিমধ্যে মেটার নীতিতে নতুন এই বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। মার্কিন গণমাধ্যম সিএনএন সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মেটা জানিয়েছে, যেসব পোস্টে ইহুদিদের বা ইসরায়েলিদের জায়োনিস্ট বলে আখ্যা দেওয়া হবে এবং তাদের ক্ষতির চেষ্টা করা হবে সেসব পোস্ট সরিয়ে দেওয়া হবে।

মেটা তাদের এক ব্লগ পোস্টে জানিয়েছে, ইহুদিদের মানবতার বিরুদ্ধে বলে আখ্যা দেওয়া, তাদের অসম্মান করার আহ্বান, ইহুদিদের অস্তিত্বের বিষয়ে অস্বীকার করা সম্পর্কিত পোস্ট সরিয়ে দেওয়া হবে। ঘৃণা ছড়ানোর ক্ষেত্রে মেটার যে নীতি রয়েছে সেই বিষয়গুলো অনুসরণ করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মূলত ফিলিস্তিনে ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য জায়োনিজম বা জায়নবাদের উদ্ভব হয়েছে। তবে জায়োনিস্ট না ইহুদিবাদী শব্দটি এখন ইহুদিদের গালি দেওয়ার ক্ষেত্রেই বেশি ব্যবহৃত হচ্ছে বলে জানিয়েছে মেটা।

এক বিবৃতিতে মেটা জানিয়েছে, তারা এমন সব পোস্ট বা কনটেন্টকে লক্ষ্য করবে যেসব পোস্টে অ্যান্টি সেমিটিক বা ইহুদিবিদ্বেষী শব্দ ব্যবহার করা হবে।

মেটার এ সিদ্ধান্তকে ইহুদিবাদীরা স্বাগত জানালেও এর সমালোচনা করেছেন অন্যান্যরা। ইতিমধ্যে বেশকিছু অ্যাকটিভিস্ট গ্রুপ এ বিষয়ে মার্ক জাকারবার্গের কাছে খোলা চিঠি দিয়েছেন।

 

সর্বশেষ সংবাদ